• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮ ২৬ রমজান ১৪৪২

গণমাধ্যমে বঙ্গবন্ধু

| ঢাকা , শনিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২০

ন্যাপ-আওয়ামী লীগ সমঝোতা অভিনন্দিত

বেগমগঞ্জ আওয়ামী লীগের সভায় প্রস্তাব গ্রহণ

সংবাদদাতার তার

নোয়াখালী, ১৪ জুলাই। সম্প্রতি চৌমোহনী পাবলিক ইন্সটিটিউট হলে মহকুমা আওয়ামী লীগের সেক্রেটারি জনাব নুরুল হকের সভাপতিত্বে বেগমগঞ্জ থানা আওয়ামী লীগের এক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে জনাব নুরুল আলমকে সভাপতি এবং মোহাম্মদ আক্কাসকে সম্পাদক করিয়া একটি কমিটি গঠিত হয়।

সম্মেলনে প্রদেশে ১৯৩ ধারা জারীর নিন্দা করিয়া এবং অবিলম্বে প্রদেশের বুক হইতে উহা প্রত্যাহার করার দাবি জানান হয়। অপর এক প্রস্তাবে জনাব আতাউর রহমান খানের নেতৃত্বে প্রদেশে পার্লামেন্টারি শাসন প্রবর্তনের দাবি করা হয়।

১৯৫৮ সালের নভেম্বর মাসের পরিবর্তে ১৯৫৯ সালে যুক্ত নির্বাচনের ভিত্তিতে দেশের সাধারণ নির্বাচন অনুষ্ঠানের দাবি জানানো হয়।

অপর এক প্রস্তাবে ন্যাপ সম্পাদক জনাব মাহমুদ আলী এবং আওয়ামী লীগ সম্পাদক জনাব শেখ মুজিবুর রহমানের মধ্যে যে প্রকাশিত দলিল সমঝোতা হয়, উহার জন্য তাহাদিগকে অভিনন্দিত করা হয়।

সম্মেলনে অনাবৃষ্টি প্রপীড়িত জনসাধারণকে পর্যাপ্ত পরিমাণে সাহায্য দানের দাবি জানানো হয়।

দৈনিক সংবাদ : ১৬ জুলাই ১৯৫৮

শেখ মুজিবুরের করাচী উপস্থিতি

আওয়ামী কোয়ালিশনের নেতৃত্বে মন্ত্রিসভা গঠনের দাবি

করাচী, ১৮ জুলাই- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান নির্বাচনী সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে অদ্য এখানে আগমন করেন। তিনি জনাব আতাউর রহমান খানকে পুরাপুরি সমর্থন করিয়া বলেন যে, আওয়ামী লীগ কোয়ালিশন দলই পূর্ব পাকিস্তান পরিষদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দল।

তিনি বলেন যে, মন্ত্রিসভা গঠন করিতে বলা হইলে তাহারা যে কোন মুহূর্তেই এই দায়িত্ব পালন করিতে পারিবেন এবং ২৪ ঘণ্টার মধ্যে পরিষদের সম্মুখীন হইবেন। তিনি বলেন যে, কে-এস-পি কোয়ালিশন দল যদি পরিষদে তাহাদিগকে পরাজিত করিতে পারেন, তবে আওয়ামী লীগ কোয়ালিশন পার্টি মন্ত্রিসভা হইতে পদত্যাগ করিতে বিন্দুমাত্র বিলম্ব করিবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শেখ মুজিবুর বলেন যে, ন্যাপ সম্পাদক ও তাহার মধ্যে যে পারস্পরিক সমঝোতা প্রতিষ্ঠিত হইয়াছে, তাহা এখনও বলবৎ রহিয়াছে এবং ভবিষ্যতেও থাকিবে। তিনি বলেন যে, ন্যাপ পার্লামেন্টারি দলের প্রতি তাহাদের সমর্থন অটুট রাখার সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন।-এপিপি।

দৈনিক ইত্তেফাক : ১৯ জুলাই ১৯৫৮