• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

যানজট নিরসনে সমন্বিত পদক্ষেপ নিন

করব-গড়ব আর কতদিন শুনতে হবে

| ঢাকা , মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০

যানজটের কারণে রাজধানীতে প্রতিদিন অপচয় হচ্ছে ৫০ লাখ কর্মঘণ্টা। যার আর্থিক মূল্যমান বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা। গত রোববার রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরেন বক্তারা। বর্তমানে রাজধানীতে যানবাহনের গতি ঘণ্টায় গড়ে পাঁচ কিলোমিটার। ১২ বছর আগে এ গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। যানজট নিরসনের লক্ষ্যে গৃহীত পরিকল্পনায় দূরদর্শিতা ও সমন্বয়হীনতা রয়েছে বলে অভিযোগ করেন বক্তারা। পরিকল্পনা বাস্তবায়নে দুর্বলতার কথাও তার উল্লেখ করেন।

ঢাকার যানজট নতুন কোন বিষয় নয়। যানজটে রাজধানী ঢাকা বিশ্ব রেকর্ড করেছে আরও আগেই। গত বছর বহুজাতিক এক গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে যানজটে ঢাকা বিশ্বে প্রথম স্থান অর্জন করেছিল। এটা এমন এক অর্জন যা থেকে রাজধানীবাসী প্রতিনিয়ত মুক্ত হতে চায়। দিন কি রাত, কর্মব্যস্ত দিন কি ছুটির দিন- যানজট থেকে রাজধানীবাসীর নিস্তার মিলছে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন সময় আশ্বাস বাণী শুনিয়েছে। যানজট নিরসন হচ্ছে হবে বলে সময় পার করছে। বাস্তবে কমেনি যানজট। এর থেকে মুক্তি তো মেলেনি, এমনকি একে সহনীয় পর্যায়েও নামিয়ে আনা যায়নি। ফ্লাইওভারগুলোতেও এখন গাড়ির দীর্ঘ সারি দেখা যায়। কোন কোন ফ্লাইওভার যানজট কমানোর পরিবর্তে আরও বাড়িয়েছে। ট্রাফিক ব্যবস্থার ব্যর্থতা সীমাহীন। ট্রাফিক অদক্ষতার সূচকেও ঢাকা গত বছর শীর্ষস্থানে ছিল। বৃত্তাকার নৌপথ পরিকল্পনাতেই আটকে আছে। একমাত্র আশা মেট্রোরেল। তবে মেট্রোরেলের নির্মাণ কাজের কারণে যানজট আরও বেড়েছে। শুধু মেট্রোরেল দিয়ে যানজটের স্থায়ী সমাধান মিলবে কিনা সেই প্রশ্নও রয়েছে। জরুরি হচ্ছে- সড়ক, রেল ও নৌপথের সমন্বিত উন্নয়ন। বাস্তবায়নযোগ্য সুদূরপ্রসারী পরিকল্পনা প্রণয়ন করতে হবে। সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে পরিকল্পনা বাস্তবায়নে সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

ক্ষমতার বিকেন্দ্রীকরণ করা না হলে রাজধানীতে জনসংখ্যা বাড়তেই থাকবে। এমনতিইে রাজধানী ঢাকার আয়তন কম। তার ওপর জনসংখ্যা ও পরিবহনের চাপ দিন দিন বাড়ছেই। এখানে মেট্রোরেল হচ্ছে ঠিকই তবে সে কারণে সড়ক পথ সংকুচিত হয়ে পড়ছে। সড়কের গাড়িগুলোকে তো আর রেলপথে উঠানো যাবে না। বিষয়টি সংশ্লিষ্টদের মাথায় রাখতে হবে। যানজট নিরসন হচ্ছে হবে বলে সময় পার করলে চলবে না। বাস্তবে যানজট নিরসন করা হচ্ছে- সেটা আমরা দেখতে চাই। যানজট নিরসনের কাজে ট্রাফিক ব্যবস্থাপনাকেও উন্নত করতে হবে।