• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

অবিলম্বে পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম স্থানান্তর করুন

| ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

পুরান ঢাকার রাসায়নিক গুদামগুলো এখনও স্থানান্তর করা হয়নি। খুব শীঘ্রই গুদামগুলো সরানো সম্ভব হবে না বলে জানা গেছে। শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাসায়নিকের গুদাম সরানোর লক্ষ্যে গৃহীত দুটো প্রকল্পের একটিও সম্পন্ন হয়নি। আগামী ডিসেম্বরের আগে কাজ শেষ হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। এ অবস্থায় ঝুঁকি নিয়েই বাস করছেন পুরান ঢাকার বাসিন্দারা।

গত বছর ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনে রাসায়নিক গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিদগ্ধ হয়ে মারা যান ৭১ জন, আহত হন কয়েকশ’ মানুষ। সেই অগ্নিকাণ্ডের পর রাসায়নিক গুদামগুলো পুরান ঢাকা থেকে অন্যত্র সরিয়ে নেয়ার দাবি ওঠে। সরকার সেই দাবি পূরণের আশ্বাস দেয়। এ লক্ষ্যে দুটো প্রকল্পও নেয়া হয়েছে। এর আগে ২০১০ সালে পুরান ঢাকার নিমতলীতে রাসায়নিকের গুদামে আগুন লাগলে ১২৪ জন মারা যান। তখন রাসায়নিকের গুদাম পুরান ঢাকা থেকে সরিয়ে মুন্সীগঞ্জের সিরাজদিখানে নেয়ার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু এ সংক্রান্ত প্রকল্প চূড়ান্ত করতেই ৯ বছর পেরিয়ে যায়। কর্তাব্যক্তিরা গদাই লস্করি চালে চলেন আর আগুন দুর্ঘটনায় মানুষ প্রাণ হারান। ৯ বছর পর প্রকল্প চূড়ান্ত করা হলেও সেটি এখনও বাস্তবায়ন হয়নি। এটা দেখে সন্দেহ হওয়া স্বাভাবিক যে, ঢাকার শ্যামপুর ও গাজীপুরের টঙ্গীতে রাসায়নিক গুদাম সরানোর কাজও যথাসময়ে শেষ করা যাবে কিনা।

রাসায়নিক গুদাম স্থানান্তরের সঙ্গে মানুষের নিরাপত্তার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। বিষয়টি বছরের পর বছর উপেক্ষিত থাকলে প্রশ্ন দেখা দেয় যে, নাগরিকের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার কাজে সরকার আদৌ আন্তরিক কিনা। কাজের মধ্যদিয়ে সরকারকে এ প্রশ্নের উত্তর দিতে হবে। আমরা দেখতে চাই যে, কালবিলম্ব না করে পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদামগুলো পরিকল্পনা অনুযায়ী সরানো হয়েছে। রাসায়নিকের গুদামে আগুন লেগে দেশে আর কোন হতাহতের ঘটনা ঘটুক সেটা আমরা চাই না। গুদাম স্থানান্তরের কাজে কারও কোন গাফিলতি থাকলে সেটা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।