• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১ শ্রাবন ১৪২৮ ১৫ জিলহজ ১৪৪২

হাসপাতালে চিকিৎসা না পেয়ে মৃত্যু নজরুল গবেষক দরবার আলমের

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

হৃদরোগে আক্রান্ত হয়েও ভর্তি হতে না পেরে বিনা চিকিৎসায় মারা গেলেন প্রখ্যাত নজরুল গবেষক ও দৈনিক ইনকিলাবের সিনিয়র সাংবাদিক শেখ দরবর আলম। শনিবার সন্ধ্যায় রাজধানীর রাশমনো হাসপাতালে তার মৃত্যুর হয়। হৃদরোগী আক্রান্ত হয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট এবং হার্ট ফাউন্ডেশনে বহুবার চেষ্টার পরও তাকে ভর্তি করায়নি হাসপাতাল কর্তৃপক্ষ।

নজরুল গবেষক ও সাংবাদিক শেখ দরবর আলমের মেয়ে ফারহানা রহমান জানান, সরকারি হৃদরোগ ইন্সটিটিউট ও হার্ট ফাউন্ডেশনে ডাক্তারের পায়ে পড়েছি বাবাকে চিকিৎসা দেয়ার জন্য। কিন্তু তাদের মন গলেনি। হৃদরোগ ইন্সটিটিউটের সিসিইউ থেকে তাকে বের করে দেয়া হয় নির্দয়ভাবে। তারপর হার্ট ফাউন্ডেশন হাসপাতালে নেয়া হলে সেখানে করোনা টেস্ট ছাড়া ভর্তি করতে অস্বীকৃতি জানায়। অনেক কাকুতি মিনতি করেও তাদের পাষাণ হৃদয় গলানো যায়নি। শেষ পর্যন্ত মগবাজার রাশমনি হাসপাতালে নেয়ার পর পরই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

পরিবারের পক্ষ থেকে জানানো জয় সাংবাদিক শেখ দরবার আলম হার্ট অ্যাটাক হয় বুধবার রাতে। বৃহস্পতিবার সকালে তিনি নিজে হেঁটে শাহজাহানপুরের বাসা থেকে ইসলামী ব্যাংক হাসপাতালে যান। সেখানে পরীক্ষা করে জানানো হয় বড় ধরনের অ্যাটাক হয়েছে, হৃদরোগ ইন্সটিটিউট অথবা হার্ট ফাউন্ডেশন হাসপাতালে দ্রুত ভর্তি করতে হবে। বৃহস্পতিবার হৃদরোগ ইন্সটিটিউটের সিসিইউতে ভর্তির পর শুক্রবার সকালেই বের করে দেয়া হয়। বলা হয় তার চেয়ে খারাপ রোগী আছে, তাকে ওয়ার্ডে রাখতে হবে। ওয়ার্ডে তার অবস্থার মারাত্মক অবনতি হলেও কোন চিকিৎসক তাকে দেখেনি বা চিকিৎসা দেননি। বাধ্য হয়ে রিলিজ করে পরদিন শনিবার হার্ট ফাউন্ডেশন হাসপাতালে নেয়ার পর করোনা টেস্ট ছাড়া ভর্তি করতে অস্বীকৃতি জানায়। হার্টের একজন মুমূর্ষু রোগীকে হার্ট ফাউন্ডেশনের কর্তব্যরত চিকিৎসকরা প্রত্যাখ্যান করে। তিন দিন আইসোলেশনে রাখার কথা বলে। এক পর্যায়ে বের করে দেয় হাসপাতাল থেকে।

এদিকে বিনা চিকিৎসায় মারা যাওয়ার পর সাংবাদিক দরবার আলমকে দাফনের জন্য ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে নিয়ে যাওয়া হয়েছে। মৃত্যুর আগ পর্যন্ত চরম অর্থকষ্টে ছিলেন সাংবাদিক ও নজরুল গভেষক দবরবার আলম। জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে দরবার আলম বলতেন, নজরুল চর্চা আমাদের কাছে কোন বিলাসিতা নয়, একটা অপরিহার্য প্রয়োজন । নজরুলকে নিয়ে লেখা তার বেশ কয়েকটি বই রয়েছে। এগুলো হলো, নজরুল চর্চা : জাতীয়তাবাদ এবং একজাতিতত্ত্ব, নজরুলের অসুস্থতা ও চিকিৎসা, অজানা নজরুল, নজরুলের নানান দিক, নবযুগ ও নজরুলের জীবনের শেষ পর্যায়- (ইসলামিক ফাউন্ডেশন), নজরুল জীবন ও পালিত কন্যার স্মৃতিকথা- (নজরুল একাডেমি)।