• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১ শ্রাবন ১৪২৮ ১৫ জিলহজ ১৪৪২

স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী কেনাকাটায় অনিয়ম খতিয়ে দেখা হচ্ছে দুদক চেয়ারম্যান

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শনিবার, ০৬ জুন ২০২০

করোনা সংক্রমণের মধ্যে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের মাস্ক, পিপিইসহ ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী কেনাকাটায় অনীয়ম করা হলে ব্যবস্থা নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতোমধ্যে করোনা রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের জন্য সরবরাহ করা এন ৯৫ মাস্ক ও পিপিই সরবরাহের ক্ষেত্রে যে অনীয়মের খবর বিভিন্ন গণমাধ্যমে এসে সে বিষয়ে দুদক অনুসন্ধান চালাচ্ছে। দুদকের নিয়মিত টিমের পাশাপাশি গোয়েন্দা ইউনিটও এ দুর্নীতির অনুসন্ধানে কাজ করছে। দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের সঙ্গে দুর্নীতির বিভিন্ন বিষয়ে দুদকের কার্যক্রম সম্পর্কে আলাপকালে এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলনে, করোনা মহামারী শুরুর প্রারম্ভইে এসব ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ক্রয় প্রক্রিয়া শুরু হয়, টেন্ডার হয়। এগুলো খুবই স্বাভাবিক প্রক্রিয়া। যেকোন প্রয়োজনে যেকোন প্রতিষ্ঠান ক্রয় কার্যক্রম পরিচালনা করবে এটা স্বাভাবিক, এক্ষেত্রে দুদকের কিছু করণীয় নেই। তবে এসব ক্রয়ে অনিয়ম-দুর্নীতি কিংবা জাল-জালিয়াতির ঘটনা ঘটলে দুদক আইনি ব্যবস্থা গ্রহণ করে থাকে।

এগুলোও ছাড়াও স্বাস্থ্য ব্যবস্থাপনায় তৃণমূল পর্যায় (উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স) থেকে শুরু করে রাজধানীর বড় বড় হাসপাতালের বিষয়ে আমরা যেসব অভিযোগ পাচ্ছিসেগুলোও যাচাই-বাছাই করা হবে এবং অভিযোগের সারবত্তা থাকলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপর এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, স্বাস্থ্য ব্যবস্থাপনায় অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে কমিশন কর্তৃক গঠিত প্রাতিষ্ঠানিক টিমও কাজ করেছে। গতবছর কমিশনের প্রাতিষ্ঠানিক টিমের একটি প্রতিবেদন স্বাস্থ্য মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। কমিশন মনে করে এ প্রতিবেদেনর সুপারিশগুলো বাস্তবায়ন করা হলে স্বাস্থ্য খাতের দুর্নীতি-অনিয়ম প্রতিরোধ করা সহজ হবে। তবে এ কথা আমরা দৃঢ়ভাবে বলতে পারি, যন্ত্রপাতি ক্রয়সহ স্বাস্থ্য খাতের দুর্নীতি নিয়ন্ত্রণে কমিশন নির্মোহভাবে আইনি দায়িত্ব পালন করবে।

ক্যাসিনো কাণ্ডে কমিশনের বিবেচনাধীন অনুসন্ধান বা তদন্তে শিথিলিতা এসেছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, করোনা পরিস্থিতির মধ্যে দুর্র্নীতি পরায়নদের প্রতি নমনীয় হওয়ার সুযোগ নেই।