• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১ শ্রাবন ১৪২৮ ১৫ জিলহজ ১৪৪২

কান্তজীউ মন্দিরে

স্নানযাত্রা উৎসব পালিত

সংবাদ :
  • জেলা বার্তা পরিবেশক, দিনাজপুর

| ঢাকা , শনিবার, ০৬ জুন ২০২০

image

দিনাজপুর : গতকাল কাহারোল উপজেলায় ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে স্নানযাত্রা উৎসবে সবাই অংশ নেন -সংবাদ

দিনাজপুরের ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে শত শত বছর ধরে হয়ে আসা শ্রী শ্রী কান্তজীউ যুগল বিগ্রহের স্নানযাত্রা উৎসব পালিত হয়েছে। প্রতিবছর স্নানযাত্রা উপলক্ষে মন্দির অঙ্গনে বিপুল সংখ্যক ভক্তদের সমাগম ও মেলা অনুষ্ঠিত হলেও এ বছর প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ভক্ত-পুণ্যার্থী জমায়েত ও মেলার আয়োজন করা হয়নি। ভক্তরা সুরক্ষায় স্বাস্থ্যবিধি, সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে শুধুমাত্র ধর্মীয় নিয়ম নিষ্ঠা রক্ষার্থেই সীমিত আয়োজনের মধ্য দিয়ে এই ¯স্নানযাত্রা উৎসব পালিত হয়।

গতকাল দিনাজপুরের কাহারোল উপজেলায় ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে সকাল থেকে দুপুর পর্যন্ত বৈদিক মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে ¯স্নানযাত্রা উৎসব চলে। এ সময় উপস্থিত ছিলেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল ও তার সহধর্মীনি গীতা রাণী শীল, উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান, ওসি মনোজ কুমার, দৈনিক আজকের দেশবার্তা’র সম্পাদক চিত্ত ঘোষসহ সীমিত ভক্তরা উপস্থিত থেকে ¯স্নানযাত্রা উপভোগ করেন।

মন্দিরের পুরোহিত পুলিন চক্রবর্তী জানান, হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী বাংলা জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে শ্রীশ্রী কান্তজীউ যুগল বিগ্রহের ¯স্নানযাত্রা উৎসব পালন করা হয়ে থাকে। সাত ঘাট হতে সংগ্রহ করা জল শুদ্ধিকরণ করা হয়। এরপর ১০৮টি মাটির কলসে করে সেই পূণ্য জল দিয়ে যুগল বিগ্রহকে ¯স্নান করানো হয়। পাশাপাশি বাংলাদেশসহ বিশ্ববাসী করোনা সংক্রমণ হতে মুক্তি পাওয়ার লক্ষ্যে দেবতার কাছে বিশেষ প্রার্থনাও করা হয়।

এ সময় মনোরঞ্জন শীল গোপাল এমপি বলেন, বাংলাদেশসহ বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) এর প্রাণঘাতী সংক্রমণ রোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং জনস্বাস্থ্য সুরক্ষায় এ বছর স্নানযাত্রা উৎসবের আয়োজন সীমিত করা হয়েছে। এবার মন্দিরে আসা ভক্তারা প্রার্থনা ছিল যাতে খুব দ্রুত বাংলাদেশসহ বিশ্ববাসী এই প্রাণঘাতী করোনার প্রাদুর্ভাব হতে মুক্তিলাভ করে। ঈশ্বর আমাদের করোনা প্রাদুর্ভাব হতে দ্রুত রক্ষা করবেন।

এ বছর বর্তমান অবস্থা মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) চলাকালীন সময়ে ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দিরে কমিটির পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী ভক্তদের দেয়া কোন ভোগ গ্রহণ করা হয়নি। এছাড়া স্নানযাত্রা উৎসব আয়োজন সংকোচিত হওয়ায় কমিটির পক্ষ থেকে বিশেষ ভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে।