• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবন ১৪২৮ ১৩ জিলহজ ১৪৪২

সীমিত পরিসরে করোনাকালীন হজ পালন, সৌদিতে আজ ঈদ

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ২০ জুলাই ২০২১

সীমিত পরিসরে ও স্বাস্থ্যবিধি মেনে সৌদি আরবে শেষ হলো পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আজ কোরবানির মধ্যদিয়ে ঈদ উদযাপন করছেন সৌদি আরবের হাজীরা।

করোনার কারণে গতবারের মতোই এবারও সৌদি আরবের বাইরের কোন মানুষকে হজে অংশগ্রহণ করতে দেয়া হয়নি। মুসলিম বিশ্বের সবচেয়ে বড় জমায়েতে হজে এ বছর শুধু সৌদিতে অবস্থানরত ১৫০ দেশের সৌভাগ্যবান নাগরিকসহ ৬০ হাজার মানুষ অংশ নেন। হজ পালনে ছিল অনেক বিধিনিষেধ। সৌদি সরকারের সে সব নির্দেশনা মেনেই পালিত হয়েছে হজ।

ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হজ। গত শনিবার থেকে শুরু হয় হজের আনুষ্ঠানিক কার্যক্রম। গতকাল আরাফাত ময়দানে অবস্থানের দিন ছিল হজের মূল আনুষ্ঠানিক কার্যক্রম। পশু কোরবানির পর, কাবা শরীফ তাওয়াফ ও সাফা-মারওয়া পাহাড় সাতবার প্রদক্ষিণ শেষে শেষবারের মতো মিনায় শয়তানকে পাথর নিক্ষেপ করবেন হাজীরা। ১১ ও ১২ জিলহজ সেখানে অবস্থান করে শেষ করবেন বাকি কার্যক্রম। প্রতিবছর সারাবিশ্বের প্রায় ২০ থেকে ২৫ লাখ মানুষ হজে অংশ নেয়।

প্রতি বছরের মতোই এবারও ভৌগোলিক কারণে বাংলাদেশের একদিন আগে আজ ঈদ পালিত হচ্ছে সৌদি আরবে। পরিবার পরিজন ছেড়ে লাখ লাখ বাঙালি প্রবাসী একদিন আগে ঈদ পালন করছেন দেশটিতে। রাষ্ট্রীয় নিয়ম অনুযায়ী গ্র্যান্ড মুফতির ছেলে আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল শেইখের ইমামতিতে রিয়াদে প্রধান ঈদের জামাত ধীরাস্থ জাতীয় মসজিদে স্থানীয় সময় সকাল ৬টায় অনুষ্ঠিত হয়।