• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮ ২২ জিলহজ ১৪৪২

সংসদে বাজেট অধিবেশন কাল শুরু

| ঢাকা , মঙ্গলবার, ০১ জুন ২০২১

একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন আগামীকাল বিকেল ৫টায় শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১১ মে এ অধিবেশন আহ্বান করেন। অধিবেশনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নতুন (২০২১-২২) অর্থবছরের বাজেট পেশ করবেন। এটি হবে আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের ত্রয়োদশ বাজেট এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের তৃতীয় বাজেট। বাজেট পেশের আগে সংসদ ভবনে বসবে মন্ত্রিসভার বিশেষ বৈঠক। বাজেট অধিবেশন সাধারণত দীর্ঘ হলেও করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মতো এবারও বাজেট অধিবেশন সংক্ষিপ্ত হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বর্তমান সংক্রমণ পরিস্থিতিতে এবারও স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন চালাতে হবে। ফলে সম্পূরক বাজেট এবং আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা সংক্ষেপ করা হবে। প্রস্তাবিত বাজেট ৩০ জুনের মধ্যে পাস করার বাধ্যবাধকতা রয়েছে। করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় অন্য অধিবেশনগুলোর মতো এবারও অধিবেশনে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি সীমিত হবে।

এ অধিবেশনে শুধু বাজেট উপস্থাপনের দিন সংসদ সচিবালয়ের তালিকাভুক্ত সাংবাদিকদের ‘সাংবাদিক গ্যালারি’তে প্রবেশের অনুমতি দেয়া হবে। এ জন্য আজ সকাল ১০টা থেকে দুপুর ২টার মধ্যে সংসদ সচিবালয়ে তালিকাভুক্ত সাংবাদিকদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। যাদের ফলাফল নেগেটিভ আসবে তারা বাজেট উপস্থাপন সাংবাদিক গ্যালারি থেকে কভার করতে পারবেন। জাতীয় সংসদের জন্য ৩৩৬ কোটি টাকার বাজেট অনুমোদন আগামী (২০২১-২২) অর্থবছরের জন্য জাতীয় সংসদের ব্যয় বরাদ্দ ৭ দশমিক ১২ শতাংশ বাড়িয়ে ৩৩৬ কোটি ১৪ লাখ টাকার বাজেট অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে পরিচালন ব্যয় ৩৩৫ কোটি ৩৯ লাখ এবং উন্নয়ন ব্যয় ৭৫ লাখ টাকা। একই সঙ্গে বরাদ্দ টাকা খরচ করতে না পারায় চলতি বছরের বাজেট কমিয়ে ৩১৩ কোটি ৮০ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়। এছাড়া সংসদ সচিবালয়ের বিভিন্ন বিভাগে ১১টি নতুন পদ সৃষ্টিসহ পদোন্নতির বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত হয়। রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত ‘সংসদ সচিবালয় কমিশনের ৩২তম বৈঠকে এসব বরাদ্দ ও সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ নেতা ও কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, সংসদের বিরোধীদলীয় নেতার পক্ষে বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের ও বিশেষ আমন্ত্রণে সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী গণমাধ্যমকে বলেন, গত বছর কমিশন বৈঠকে যেসব সিদ্ধান্ত হয়েছিল, তার একটি বাদে সবগুলোই বাস্তবায়ন হয়েছে। গত বছর করোনার কারণে কোন সংসদ সদস্য, কর্মকর্তা ভ্রমণে যাননি। এজন্য কিছু খরচ কম হয়েছে। সেই টাকাটা আমরা ফেরত দিয়েছি।

বৈঠকে গত কমিশন বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ডেপুটি স্পিকার ও চিফ হুইপের নিরাপত্তা-সংক্রান্ত পুলিশ প্রটেকশনের জন্য দুটি ডাবল কেবিন পিকআপ ভ্যান সংগ্রহের সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, গত বছর বাজেট অধিবেশন শুরু হয়েছিল ১০ জুন। সংক্ষিপ্ত ওই অধিবেশনে চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পরে ৩০ জুন আকার ঠিক রেখে ওই বাজেট পাস হয় সংসদে। ৯ কার্যদিবসের ওই অধিবেশন ছিল দেশের ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন।