• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাড় ১৪২৮ ৬ জিলকদ ১৪৪২

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য ত্রাণসামগ্রী পাঠাচ্ছে সরকার

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ১৪ এপ্রিল ২০২০

মালদ্বীপে অবস্থানরত অভিবাসী বাংলাদেশি কর্মীদের জন্য ত্রাণসামগ্রী পাঠাচ্ছে সরকার। মালদ্বীপে অবস্থান করা বাংলাদেশিদের মধ্যে ত্রাণ হিসেবে ৪০ টন চাল, ১০ টন আলু, ১০ টন মিষ্টি আলু, ১০ টন মসুর ডাল, ৫ টন ডিম ও ৫ টন সবজি বিতরণ করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে চাল ও অন্য জিনিস কেনার জন্য ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

মালদ্বীপে পাঠানোর জন্য ত্রাণসামগ্রী বরাদ্দ দিয়ে রোববার ত্রাণ মন্ত্রণালয় থেকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কাছে চিঠি পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে এই উদ্যোগ নিল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বরাদ্দের চিঠিতে বলা হয়, বিতরণের জন্য খাদ্যসামগ্রী ছাড়াও কিছু জরুরি ওষুধপত্র, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক প্রভৃতি অন্তর্ভুক্ত করা যেতে পারে। এজন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন হবে, এর একটি চাহিদাপত্র দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালকে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের এসব ত্রাণসামগ্রী চট্টগ্রামের জেলা প্রশাসকের মাধ্যমে কিনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে পাঠানোর জন্য চট্টগ্রামের নেভাল স্টোর ডিপোর কমান্ডিং অফিসার ক্যাপ্টেন মোয়াজ্জেম হোসেনের কাছে হস্তান্তরের নির্দেশনা দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কালাম জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় মালদ্বীপে অবস্থান করা বাংলাদেশিদের জন্য আমাদের কাছে যে পরিমাণ বরাদ্দ চেয়েছে আমরা দিয়েছি। সেখানে কত সংখ্যক বাংলাদেশি করোনায় আক্রান্ত কিংবা কত সংখ্যক বাংলাদেশিকে সহায়তা দেয়া হবে, সেটা আমরা জানি না।