• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৪ শ্রাবন ১৪২৮ ১৮ জিলহজ ১৪৪২

বাজেট প্রতিক্রিয়া

বাজেট সংকটকালীন সময়োপযোগী : কাদের

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ০৪ জুন ২০২১

আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উন্নয়ন ও জনবান্ধব বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, জীবন ও জীবিকার প্রাধান্য দিয়ে দেশের সব মানুষের অংশগ্রহণ নিশ্চিত করে এটি একটি বাস্তবভিত্তিক, সংকটকালীন সময়োপযোগী বাজেট। গতকাল জাতীয় সংসদ ভবনে বাজেট পরবর্তী প্রাথমিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, আমাদের দলের পক্ষ থেকে আগামীকাল আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি। ৬ লাখ কোটি টাকার জনবান্ধব ও উন্নয়নবান্ধব একটি বাজেট।

প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আরও বেশি বরাদ্দ প্রয়োজন : তরিককত ফেডারেশন

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ‘শিক্ষা, স্বাস্থ্য, কৃষিখাত ও প্রান্তিক জনগোষ্ঠী’র জন্য যা বরাদ্দ দেয়া হয়েছে তা পর্যাপ্ত নয় উল্লেখ করে এসব খাতে আরও বেশি বরাদ্দ দেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ তরিকত ফেডারেশন (বিটিএফ)। গতকাল বিটিএফ’র চেয়ারম্যান ও চট্টগ্রাম-২ আসনের সংসদ সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী এবং বিটিএফ’র মহাসচিব ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী এক যুুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

নেতারা বলেন, বাংলাদেশের (৫০তম) সর্ববৃহৎ এই বাজেট, উচ্চ বিলাসি বাজেট। তারা বলেন, স্বাস্থ্যখাতসহ বিভিন্ন খাতে শুধু বরাদ্দ বাড়ালে হবে না। সবক্ষেত্রে অব্যবস্থাপনা দূর করে দুর্নীতির লাগাম টেনে ধরতে হবে। নেতারা বলেন, ২ লাখ ২৫ হাজার কোটি টাকারও বেশি ঘাটতি রেখে মহান আল্লাহ রাব্বুল আলামিনের রহমত ও সরকারের সদিচ্ছা ছাড়া প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন সম্ভব নয়। দুর্নীতির ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির বিষয়ে প্রস্তাবিত বাজেটে কোন দিন নির্দেশনা নেই।