• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২৮ জুলাই ২০২১, ১২ শ্রাবন ১৪২৮ ১৬ জিলহজ ১৪৪২

চাটখিল

প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তা তালিকায় বিত্তশালীদের নাম

সংবাদ :
  • প্রতিনিধি, নোয়াখালী

| ঢাকা , শনিবার, ০৬ জুন ২০২০

করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তা ২ হাজার ৫শ’ টাকা প্রদানের জন্য দুস্থদের তালিকায় নোয়াখালীর চাটখিল পৌরসভায় সরকারি চাকরিজীবী, প্রতিষ্ঠিত ব্যবসায়ী, প্রথম শ্রেণীর ঠিকাদার, এমপিওভুক্ত শিক্ষক, কাউন্সিলরদের নিকটাত্মীয়, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা ও প্রবাসীসহ উচ্চবিত্তদের নাম এবং ভুয়া ঠিকানা ব্যবহার করার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা মো.ফারুক নোয়াখালী জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, চাটখিল পৌরসভায় ১২৭০ জনের নামের তালিকায় শতাধিক ব্যক্তির নাম রয়েছে যারা সক্ষম, সচ্ছল এবং ধনী।

এ তালিকায় পৌরসভার ১নং ওয়ার্ডের ১৩৪ নম্বরে রয়েছে প্রথম শ্রেণীর ঠিকাদার মাসুদ রানার নাম। ২৫ নম্বরে রয়েছে ঢাকায় বাড়ির মালিক ও ১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি নুরুল আমিনের নাম। তাছাড়া তালিকার ১নং ওয়ার্ডের ১, ৬৯, ৯৫,১০৮,, ১৪৮ নম্বরের ব্যক্তিরা স্বচ্ছল। ২নং ওয়ার্ডে রয়েছে ২১২ নম্বরে মো. শান্ত নামে সরকারি চাকরিজীবীর নাম। তাছাড়া ২১৪ ও ২১৫ নম্বরে বর্তমানে প্রবাসে রয়েছে এমন দুই ব্যক্তির নাম রয়েছে। ৩নং ওয়ার্ডে রয়েছে কাউন্সিলরের পরিবারের সদস্যদের নাম ও এমপিওভুক্ত শিক্ষকের নাম। তালিকার ৪৪৫, ৪৪৭, ৪৮১, ৪৮৫, ৩৯২ নম্বরের ব্যক্তিরা কাউন্সিলরের পরিবারের সদস্য। তাছাড়া তালিকার ৪৬৪ নম্বরের ব্যক্তি জসিম উদ্দিন এমপিওভুক্ত শিক্ষক। তিনি সরকারি সব সুযোগ-সুবিধা ভোগ করে আসছেন। ৪নং ওয়ার্ডের তালিকায় ৫১৯ নম্বরে রয়েছে চাটখিল বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ও চাটখিলে পাঁচতলা ভবনের মালিক মমতাজ মোল্লার নাম। ৫৫১ নম্বরের ব্যক্তি জহির উদ্দিনও ৩টি গাড়ির মালিক। তাছাড়া ৫৬০ নম্বরে রয়েছে চাটখিল বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ও প্রাণ ডিস্ট্রিবিউটরের মালিক জসিম উদ্দিনের নাম। তালিকার ৫নং ওয়ার্ডের ৬১২, ৬৩৫ ও ৭৩৩ আমেরিকা প্রবাসীর পরিবার। তাছাড়া ৬৩৩ ও ৬৪১ নম্বরে ব্যক্তিদের মোবাইল নম্বরের স্থলে ৫নং ওয়ার্ডের কাউন্সিলরের মোবাইল নম্বর দেয়া হয়েছে। পৌরসভার ৬নং ওয়ার্ডের ৮২০ নম্বরে রয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের কর্মরত মো. ফজলুল হকসহ বেশকিছু সরকারি চাকরিজীবীর নাম।

তালিকার ৮২৩ নম্বরের ব্যক্তিও সরকারি চাকরিজীবী। ৭৬৪ নম্বরের মো. নাসির আহম্মদ পৌরসভায় কর্মরত, ৭৪১ নম্বরে হাসমত উল্যাহর পিতা সরকারি চাকুরিজীবী। তাছাড়া তালিকার ৭৭৪, ৮৬৫, ৮৬৮, ৮১১, ৮২৫ নম্বরের ব্যক্তিরা একই পরিবারের সদস্য ও চাটখিল বাজারের নিরালা নামক বাণিজ্যিক ভবনের মালিক। এছাড়া ৮৭০ নম্বরে রয়েছে জুলফি রানীর নাম। যার স্বামী চাটখিল বাজারের প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও ছেলে আমেরিকা প্রবাসী। এছাড়া এই ওয়ার্ডে বহু ভুয়া ঠিকানা ব্যবহার করা হয়েছে। ৮নং ওয়ার্ডে রয়েছে ভুয়া ঠিকানার ছড়াছড়ি। এই ওয়ার্ডের ১০০১, ১০০৩, ১০২৩, ১০২৪, ১০৩১, ১০৩২ নম্বরে ভুয়া ঠিকানা ব্যবহার করা হয়েছে। তাছাড়া এই ওয়ার্ডের ১০৭৪, ১০৪০, ১০২০, ১০১৮ নম্বরের ব্যক্তিরা প্রবাসে প্রতিষ্ঠিত বলে স্থানীয়রা জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পৌরবাসী জানায়, এ তালিকায় ক্ষমতাসীন দলের কিছু সচ্ছল নেতা, তাদের পরিবার সদস্য ও নিকটাত্মীয়দের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এই তালিকায় শতাধিক ব্যক্তি রয়েছে যারা প্রচুর ধন-সম্পদের মালিক। কিন্তু কিভাবে প্রকৃত দুস্থদের নাম বাদ দিয়ে তাদের নাম এলো সেটা বুঝতে পারছি না?

এ ব্যাপারে চাটখিল পৌরসভার মেয়র মোহাম্মদ উল্যাহ পাটোয়ারি বলেন, সরকারি বিধিমালা অনুযায়ী তালিকা প্রস্তুত করা হয়েছে ; আমার জানামতে কোন অনিয়ম হয়নি।

জেলা প্রশাসক তম্ময় দাস অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, তালিকায় অনিয়ম পাওয়া গেলে দোষিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।