• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২৮ জুলাই ২০২১, ১২ শ্রাবন ১৪২৮ ১৬ জিলহজ ১৪৪২

অভিযোগ : করোনা হাসপাতাল নিয়ে নিউজ করায়

নারায়ণগঞ্জের ৫টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ

চালুর দাবি ৫১ সংগঠনের

সংবাদ :
  • সৌরভ হোসেন সিয়াম, নারায়ণগঞ্জ

| ঢাকা , সোমবার, ০১ জুন ২০২০

নারায়ণগঞ্জের স্থানীয় পাঁচটি অনলাইন সংবাদমাধ্যম (নিউজ পোর্টাল) বন্ধ করে দেয়া হয়েছে। সংবাদমাধ্যমগুলোর সম্পাদকরা অভিযোগ করেন নারায়ণগঞ্জের ৩০০ শয্যা হাসপাতালের বিদ্যমান পরিস্থিতি নিয়ে নামেই করোনা হাসপাতাল। এমন সংবাদ প্রকাশিত হয় তাই প্রভাবশালী কোন মহলের ব্যক্তিস্বার্থে নিউজ পোর্টালগুলো বন্ধ করা হয়েছে। এদিকে অবিলম্বে অনলাইন সংবাদমাধ্যমগুলো খুলে দেয়ার দাবিতে বিবৃতি দিয়েছে নারায়ণগঞ্জের ৫১টি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন। এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানায় সংগঠনগুলো।

বন্ধ করে দেয়া অনলাইন সংবাদমাধ্যম পাঁচটি হলো- যুগের চিন্তা টোয়েন্টিফোর ডটকম, নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটনেট, প্রেস নারায়ণগঞ্জ ডটকম, নারায়ণগঞ্জ টুডে ডটকম ও সময় নারায়ণগঞ্জ ডটকম। সংবাদমাধ্যমগুলোর সম্পাদকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত ১৪ মে থেকে এগুলো বন্ধ রয়েছে। এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি) কিংবা স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে তাদের কিছুই জানানো হয়নি বলে দাবি তাদের।

যুগের চিন্তা টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি মোরসালিন বাবলা বলেন, দিনটি ছিল বৃহস্পতিবার। ওইদিন পোর্টালে প্রবেশে সমস্যা হলে কারিগরি ত্রুটির কথা ভেবে আমাদের ইঞ্জিনিয়ারদের সঙ্গে কথা বলি। ঢাকার আরও বড় বড় ইঞ্জিনিয়াররাও চেষ্টা করেন কিন্তু পোর্টাল চালু করতে পারলেন না। তারা জানালো বাংলাদেশে পোর্টালের গেটওয়ে বন্ধ করে দেয়া হয়েছে। দেশের বাইরে থেকে কিংবা দেশে থেকেই ভিপিএন সার্ভারের মাধ্যমে পোর্টালে প্রবেশ করা যাচ্ছে। গেটওয়ে বন্ধ করে দেয়ার কাজটি একমাত্র বিটিআরসি করতে পারে। তারাই এভাবে বন্ধ করে দিতে পারে।

তিনি আরও বলেন, যেদিন পোর্টালগুলো বন্ধ হলো ওইদিনই জেলা প্রশাসকের কার্যালয়ে চারজন জনপ্রতিনিধি, কয়েকজন চিকিৎসক ও ব্যবসায়ীর উপস্থিতিতে বৈঠক হয়। ওই বৈঠকে নিউজ পোর্টালগুলো নিয়ে কথা হয়, আপত্তি তোলা হয়। ওইদিন সন্ধ্যা থেকেই বাংলাদেশে পোর্টালগুলো বন্ধ। পোর্টালগুলো বন্ধ হওয়ার সঙ্গে ওই বৈঠকের যোগসূত্র রয়েছে বলেই আমাদের ধারণা।

নিউজ নারায়ণগঞ্জ টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক শাহ্জাহান শামীম বলেন, যথেষ্ট তথ্য উপাত্ত দিয়ে নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালে বিদ্যমান পরিস্থিতি নিয়ে ‘নামেই করোনা হাসপাতাল’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়েছিল নিউজ নারায়ণগঞ্জে। এখন যদি কোন নিউজের তথ্য কেউ ভুল মনে করে থাকে তাহলে তার জন্য নোটিশ দিতে পারে কিংবা যে কোন অফিশিয়াল প্রক্রিয়ার মাধ্যমে আসতে পারে। কিন্তু সেটা করা হয়নি। শুধুমাত্র ওই সংবাদের কারণেই নিউজ নারায়ণগঞ্জের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে গিয়ে আরও ৪টি অনলাইন পোর্টাল বন্ধ করা হয়নি বরং এর পেছনে পূর্বের কোন ক্ষোভ ছিল।

প্রেস নারায়ণগঞ্জ ডটকমের সম্পাদক মো. ফখরুল ইসলাম বলেন, আমরা তো জানিই না কারা এটা করেছে। কেন করেছে। যদি আইনগতভাবে কোন সংস্থা কোন ব্যবস্থা নিতো, তাহলে আমাদের জানানো হতো। কিন্তু এখানে তো সেটা হয়নি। এই বিষয়টি আতঙ্কের। গোপন পথে কন্ঠ রোধের চেষ্টা হচ্ছে।

নারায়ণগঞ্জ টুডে ডটকমের সম্পাদক সীমান্ত প্রধান বলেন, পোর্টালগুলো বন্ধের কারণ স্পষ্ট। গুটিকয়েক দুষ্ট মানুষের বিশেষ একটি মহল চায় না গণমাধ্যমগুলো টিকে থাকুক। সংবাদকর্মীদের মোরালি দুর্বল করে দিতে চায় তারা।

এদিকে নারায়ণগঞ্জর শীর্ষস্থানীয় অনলাইন পোর্টালগুলো দ্রুত খুলে দেয়ার দাবি তুলে বিবৃতি দিয়েছে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, নারায়ণগঞ্জ নাগরিক কমিটি, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ, আমরা নারায়ণগঞ্জবাসী, মহিলা পরিষদ, কমিউনিস্ট পার্টি, বাসদ, গণসংহতি আন্দোলনসহ নারায়ণগঞ্জের ৫১টি সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন। রোববার (৩১ মে) এক যৌথ বিবৃতিতে সংগঠনগুলোর নেতারা বলেন, ‘বস্তুনিষ্ঠ সংবাদের বিরুদ্ধে নারায়ণগঞ্জে যে মহলটি সবসময়ই সক্রিয় তাদেরই স্বার্থে এ নিউজ পোর্টালগুলো বন্ধ করা হয়েছে বলে আমরা মনে করি। আমরা প্রশাসনের এ উদ্যোগের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা হলুদ সাংবাদিকতাকে যেমনি সমর্থন করি না, তেমনি সংবাদ মাধ্যমের স্বাধীনতাকে হরণ করার যে কোন প্রক্রিয়ারই বিরোধিতা করি।’

সংবাদমাধ্যমগুলো বন্ধ করে দেয়াকে ‘অনৈতিক’ উল্লেখ করে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান মাসুম বলেন, করোনার এই মহামারীতে গণমাধ্যমগুলো যখন উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে তখন নারায়ণগঞ্জের প্রথম সারির কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল করে দেয়া হয়েছে। অপরাধ থাকলে আইনের মাধ্যমে বন্ধ করার প্রক্রিয়ায় যেতে পারে সরকার। এইভাবে ডোমেইন ব্লক করে দেয়া অনৈতিক কাজ। অবিলম্বে সংবাদমাধ্যমগুলো খুলে দেয়ার দাবি জানান তিনি।

তিনি বলেন, নারায়ণগঞ্জে একটি মহল বরাবরই সংবাদপত্রের প্রতি বিদ্বেষ প্রকাশ করে আসছে। তাদের এই অপতৎপরতা বন্ধ না করলে প্রেসক্লাবের পক্ষ থেকে আমরাও পদক্ষেপ নেব।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন মুঠোফোনে সংবাদকে বলেন, আসলে অনলাইন নিউজ পোর্টালের অনুমোদন তো জেলা ম্যাজিস্ট্রেট দেন না। কয়েকজন সংবাদিকই আমাকে ফোন দিয়ে বিষয়টি জানিয়েছেন। পোর্টালগুলো বন্ধের বিষয়ে আমি কিছু বলতে পারব না। তবে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ওই বৈঠকে নারায়ণগঞ্জের অনলাইন নিউজ পোর্টালগুলো নিয়ে আলাপ হয়েছিল বলে নিশ্চিত করেন তিনি।