• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ ২০ জিলহজ ১৪৪২

দেশে দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে ২০ শতাংশে নেমেছে : তথ্যমন্ত্রী

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ২২ জুন ২০২১

দেশে মানুষের দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে ২০ শতাংশে নেমেছে। দেশ স্বল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, বাংলাদেশ এখন অন্য দেশকে ঋণ দেয়। আফ্রিকার দু’একটি দেশকে ঋণ দেয়ার প্রক্রিয়া চলছে। আমরা শ্রীলঙ্কাকে ১০ বছর মেয়াদে ২০০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছি। অন্যান্য দেশও ঋণ চাচ্ছে এবং সেখানেও দেয়ার প্রক্রিয়া চলছে। এটিই বাস্তবতা, কেউ শিকার করুক বা না করুক।

গতকাল সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়ে মতবিনিময়কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে উন্নীত হয়েছে। এক সময়ে যে দেশের বাজেট নির্ভর করতো প্যারিস কনসোর্টিয়াম মিটিংয়ের ওপর, অর্থমন্ত্রীকে ছুটে যেতে হতো প্যারিস কনসোর্টিয়াম মিটিংয়ে, সেই বাংলাদেশ এখন অন্য দেশকে ঋণ দেয়।

ড. হাছান মাহমুদ বলেন, দেশের মানুষের দিকে তাকালেই তা বুঝা যায়। ১২ বছর আগের কোন সামাজিক অনুষ্ঠানের ভিডিওচিত্র দেখুন এবং আজকের সামাজিক অনুষ্ঠানের ভিডিওচিত্র দেখুন। আজকের মানুষের চেহারাগুলো আগের তুলনায় বেটার।