• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮ ২৮ রমজান ১৪৪২

দখল হওয়া

তুরাগ তীরে ফের উচ্ছেদ অভিযান

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ০৫ ফেব্রুয়ারী ২০২০

তুরাগ দখলমুক্ত করতে ফের উচ্ছেদ অভিযান শুরু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। গতকাল সকাল ৯টার দিকে তুরাগ নদীর প্রত্যাশা ব্রিজ থেকে টঙ্গী অভিমুখে বিশেষ অভিযানের প্রথম দিনের কার্যক্রম শুরু করে সংস্থাটি। এ সময় তীরভূমি দখল করে গড়ে তোলা প্রত্যাশা কাঁচাবাজার নামে একটি বাজার উচ্ছেদ করা হয়। উচ্ছেদের সময় বাধা দেয়ায় ৮ জনকে আটক করা হয়েছে।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (ঢাকা নদী বন্দর) একেএম আরিফ উদ্দিন বলেন, অভিযানের সময় সিমেন্ট ও পাথর দিয়ে অবৈধভাবে নদী ভরাট করার অভিযোগে ডোম-ইনো রেডিমিক্স প্ল্যান্ট থেকে চারজনসহ মোট ৮ জনকে আটক করা হয়েছে। এছাড়াও আশপাশের ছোট-বড় স্থাপনা উচ্ছেদও করা হয়েছে। উচ্ছেদকৃত মালামাল তাৎক্ষণিকভাবে ৯ লাখ ৬০ হাজার টাকায় নিলামে বিক্রি করেছে বিআইডব্লিউটিএ। সকাল ৯টায় শুরু হওয়া অভিযানটি চলে বিকেল পাঁচটা পর্যন্ত।

একেএম আরিফ উদ্দিন বলেন, নদী দখলমুক্তকরণের অভিযানের অংশ হিসেবে গতকাল বিশেষ অভিযানে নামেন তারা। উচ্ছেদের শুরুতেই একটি বাজার ও বেশ কিছু অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে। এসব স্থাপনা নির্মাণ ও নদী দখল মুক্ত করা হয় গত দুই মাস আগে। উচ্ছেদেও পরপরই ভুমিদস্যু ও দখলবাজরা ফের স্থাপনা তৈরি করে দোকান-পাট ও কাঁচাবাজার গড়ে তুলে। তিনি বলেন, এই অভিযান আরও চলবে। উল্লেখ্য, গত বছর ২৯ জানুয়ারি থেকে শুরু হওয়া উচ্ছেদ অভিযানের মাধ্যমে এই এলাকার সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছিল। উচ্ছেদের কিছুদিন পর নদী দখলদাররা পুনরায় এসব জায়গা দখল করে। ফলে তুরাগসহ ঢাকা নদীবন্দরের সব নদীর তীরভূমি পুনরায় উদ্ধার করতে বিশেষ অভিযানে নামে সংস্থাটি।