• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৪ শ্রাবন ১৪২৮ ১৮ জিলহজ ১৪৪২

আ’লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

জাতির পিতার সমাধি ও প্রতিকৃতিতে শ্রদ্ধা

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ২৪ জুন ২০২০

image

বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষে গতকাল ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান আ’লীগের নেতারা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি ও প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, দোয়া, গাছের চারা বিতরণসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল রাজধানীসহ সারাদেশে আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এবার স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় স্বল্প পরিসরে দিবসটি উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সূর্যোদয় ক্ষণে কেন্দ্রীয় কার্যালয় ও সারাদেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা : দিবসটি উপলক্ষে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগ ও দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতারা। সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রথমে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এবং পরে দলের পক্ষ থেকে শীর্ষ নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আবদুল মতিন খসরু ও আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম ও শাখাওয়াত হোসেন শফিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আবদুস সবুর, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাপা, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপদফতর সম্পাদক সায়েম খান, ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক অপু উকিল প্রমুখ।

জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা :

দিবসটি উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধের বেদীতে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সকালে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য জাহাঙ্গীর কবীর নানকের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়েছে। শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হাসেন, সদস্য সাহাবুদ্দিন ফরাজী, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম বদরুল আলম বদর, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাসার খায়ের প্রমুখ।

রাজধানীতে জাতির পিতার প্রতিকৃতিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, তাঁতী লীগ, আওয়ামী মৎসজীবী লীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

দোয়া মাহফিল :

বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ নিহত শহীদ, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ, গণতন্ত্র রক্ষায় বিভিন্ন আন্দোলন সংগ্রামে নিহত নেতাকর্মী, করোনাভাইরাসে মৃত্যুবরণ করা নেতাকর্মী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীঘার্য়ু কামনা করে দোয়া মাহফিলের আয়োজন হয়।

মাছের পোনা অবমুক্তকরণ ও গাছের চারা বিতরণ :

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে লেকে ১ লাখ এবং হাতিরঝিলে ৫০ হাজার মাছের পোনা অবমুক্ত করে মৎস্যজীবী লীগ। আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এরপর ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়।

এছাড়াও আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ কৃষক লীগের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের মাঝে মৌসুমি ফল ও করোনাভাইরাস প্রতিরোধ সামগ্রী বিতরণ করা হয়।

বঙ্গবন্ধু-আ’লীগ ও বাংলাদেশ এক-অভিন্ন সত্ত্বা : আবদুর রহমান

সকালে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য আবদুর রহমান বলেন, অনেক আন্দোলন সংগ্রাম, সম্ভাবনা অর্জন সবকিছু মিলিয়ে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু এবং বাংলাদেশের স্বাধীনতা এক অভিন্ন সত্ত্বা। আওয়ামী লীগই বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন করেছিল। তিনি বলেন, আজকে আমরা যে আকাক্সক্ষা এবং ইচ্ছা নিয়ে ২৩ জুন পালন করার প্রস্তুতি নিয়েছিলাম করোনা মহামারীর কারণে সেটি সম্ভব হয়নি। এটাই বাস্তবতা এবং সেই বাস্তবতাকে মেনে নিয়েই সীমিত পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি।

বাংলাদেশের সব অর্জনে আ’লীগ : ড. হাছান মাহমুদ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, আজ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। আওয়ামী লীগ গণমানুষের মধ্য থেকে গড়ে ওঠা একটি দল। বাংলাদেশের সব অর্জনের সঙ্গে আওয়ামী লীগের নাম জড়িয়ে আছে। আওয়ামী লীগের সবচেয়ে বড় অর্জন বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম এবং স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ রাষ্ট্র রচনা করা, বাংলাদেশ প্রতিষ্ঠা করা। তিনি বলেন, দেশ পরিচালনার মাত্র সাড়ে তিন বছরের মাথায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। বাংলাদেশে বঙ্গবন্ধু বেঁচে থাকলে কয়েক দশক আগেই আমরা দক্ষিণ কেরিয়া, মালয়শিয়ার মতো রাষ্ট্রে রূপান্তর হতে পারতাম। আজকে বঙ্গবন্ধু স্বপ্নপূরণের লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্লান্ত পরিশ্রম করে দেশকে অদম্য গতিতে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আজকে আওয়ামী লীগ একটি স্ফূলিঙ্গের নাম।

এদিকে সারাদেশে জেলা-উপজেলা পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে বলে জানিয়েছেন সংবাদের প্রতিনিধিরা। দিবসটি উপলক্ষে সূর্যোদয় ক্ষণে সারাদেশের সব স্থানীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

১৯৪৯ সালের ২৩ জুন পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। জন্মলগ্নে এই সংগঠনের নাম ছিল ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। সংগঠনটির প্রথম কমিটিতে মওলানা ভাসানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক এবং জেলে থাকা অবস্থায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন।