• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবন ১৪২৮ ১৩ জিলহজ ১৪৪২

ঘাটে ঘাটে যাত্রী ও গাড়ির ভিড়

সংবাদ :
  • রফিকুল ইসলাম, শিবালয় (মানিকগঞ্জ)

| ঢাকা , মঙ্গলবার, ২০ জুলাই ২০২১

image

পাটুরিয়া ঘাটে ঈদে ঘরমুখো যাত্রীর উপচেপড়া ভিড় -সংবাদ

লকডাউনের ভেলকিবাজিতে দিশেহারা সাধারণ মানুষ। হঠাৎ করেই আরিচা ও পাটুরিয়া ঘাটে যাত্রীদের চাপ ও ভিড় রয়েছে পণ্যবাহী ট্রাক এবং ছোট গাড়ির। এতে রাজধানীতে থাকা শ্রমজীবী সাধারণ মানুষ লম্বা ছুটিতে বাড়ি যাওয়া এবং ছুটি শেষে কাজে ফেরার নিশ্চয়তা পেয়ে যায়। শুরু হয় বাড়ি যাওয়ার প্রতিযোগিতা। ভাইরাস ও স্বাস্থ্যবিধি উধাও হয়ে যায়। অন্যবারের মতো সকালের দিকে ভিড় কম থাকলেও বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত হঠাৎ করে পাটুরিয়ায় ঈদে ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। পাটুরিয়াতে ছোট গাড়ি ও যাত্রীবাহী বাস আসা মাত্র পার হয়ে যাচ্ছে। তবে আরিচা-কাজীরহাট নৌরুটে ফেরির সংখ্যা কম হওয়াতে পণ্যবাহী ট্রাক ও ছোট গাড়ি পারাপারের জন্য ঘাটে এসে অপেক্ষা করতে হচ্ছে। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে এসব যানবাহনের যাত্রীদের।

গতকাল সকালে আরিচা ঘাট ঘুরে দেখা গেছে, ফেরিঘাট এলাকায় পণ্যবাহী ট্রাক ও ছোট গাড়ির লাইন দেখা গেছে। এসব যানবাহন এবং যাত্রীদের ফেরির জন্য অপেক্ষা করতে হচ্ছে।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, আরিচা-কাজিরহাট নৌরুটে তিনটি ফেরি চলাচল করছে। যা যানবাহনের তুলনায় অনেক কম। ফলে গাড়ির চাপ বাড়লে যানবাহন পারাপারে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। বিশেষ করে আরিচা ঘাটে সকালের দিকে গাড়ির চাপ থাকে বেশি। আরিচা ঘাটে গাড়ির চাপ বাড়ায় গতকাল সকালে শাহা আলী নামের একটি রো-রো ফেরি আরিচা-কাজিরহাট নৌবহরে যোগ করা হয়। ফলে দুপুরের পর থেকে আরিচা ঘাটে গাড়ির চাপ কিছুটা কমেছে।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৬টি ফেরি চলাচল করছে। ফলে পাটুরিয়া ঘাটেও সকালে ভিড় বিকেলে ফাঁকা। তবে ঈদুল আজহা উপলক্ষে সব ধরনের প্রস্তুতি রয়েছে বিআইডব্লিউটিসির। এদিকে আরিচা-কাজীরহাট নৌরুটে লঞ্চ চলচল করলেও বন্ধ রয়েছে স্পিডবোট। সাত বছর ধরে স্পিডবোট চলাচল করলেও এবার রোড পারমিটের অজুহাত দেখিয়ে বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ফলে ভোগান্তিতে পড়েছে স্পিডবোটে চলাচলকারী যাত্রীরা। এতে যাত্রীদের সময় বেশি লাগছে। দুর্ভোগ পোহাতে হচ্ছে বোট চালকসহ সংশ্লিষ্টদের।

এদিকে, গতকাল বিকেলে পাটুরিয়া ঘাট এলাকা সরেজমিন ঘুরে দেখা যায়, সাধারণ যাত্রীদের প্রচ- ভিড় ও পণ্যবাহী ট্রাক এবং ছোট গাড়ির সংখ্যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাচ্ছে।

মোটরসাইকেলেও যাত্রী ফেরি পার হচ্ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত সন্ধ্যা ৭টায় দুই ঘাটে যাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

যাত্রীদের অভিযোগ, অতিরিক্ত ভাড়া আদায় করা হলেও স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছে না লঞ্চ কর্তৃপক্ষ। দুই আসনে একজন করে যাত্রী নেয়ার কথা থাকলেও তা মানছেন না লঞ্চ মালিকরা।

বিআইডব্লিউটিসির আরিচা আঞ্চলিক কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, এবার দূরপাল্লার বাসের যাতায়াতা কম এবং পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে পর্যাপ্ত ফেরি থাকায় এবার এখনও কোন সমস্যা হয়নি। এবার ছোট গাড়ির চাপ রয়েছে বেশি। বর্তমানে এ নৌরুটে ১৬টি ফেরি চলাচল করছে। তবে আরিচা-কাজীরহাট নৌরুটে ফেরি বাড়ানো দরকার। এ নৌরুটে মাত্র তিনটি ফেরি চলাচল করছে।