• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮ ২৮ রমজান ১৪৪২

মুজিববর্ষ উপলক্ষে

ক্যানবেরায় সাংস্কৃতিক উৎসব শুরু

    সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

বঙ্গবন্ধু ও বাংলাদেশকে প্রতিপাদ্য করে ক্যানবেরায় তিন দিনব্যাপী মাল্টিকালচারাল ফেস্টিভাল শুরু হয়েছে। প্রতিবছর ফেব্রুয়ারি মাসে ক্যানবেরায় বিভিন্ন সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। আজ পর্যন্ত এই উৎসব চলবে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ।

মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন দ্বিতীয় বারের মতো এই সাংস্কৃতিক উৎসবে অংশগ্রহণ করে। বঙ্গবন্ধু ও বাংলাদেশকে প্রতিপাদ্য করে এবারো মাল্টিকালচারাল ফেস্টিভালে প্রবাসী বাঙালিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল লক্ষ্যণীয়। বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে ক্যানবেরায় অনুষ্ঠিত সাংস্কৃতিক উৎসবে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ এবং বাংলাদেশের উন্নয়নকে তুলে ধরা হয়। একদিকে স্টলে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে উপস্থাপন করা হয় অন্যদিকে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করা হয় যেখানে বঙ্গবন্ধু ছিলেন মূল উপজীব্য।

উৎসবের সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ থেকে আগত নৃত্য দল ধৃতি নর্তনালয়া, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে তুলে ধরে নৃত্য পরিবেশন করেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালির সংগ্রামের প্রতি শ্রদ্ধা, জাতীয় পরিচয় গঠন ও সংকল্পের আন্দোলনের চিত্র তুলে ধরে ওয়াদা রিহাব ও তার দল মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে। বাংলাদেশ হাইকমিশন তাদের স্টলটি সাজায় মূলত বঙ্গবন্ধুর উপর বিভিন্ন ব্যানার, পোস্টার, বই, বঙ্গবন্ধুর কিছু ঐতিহাসিক ছবি দিয়ে এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক ভিডিও এতে প্রদর্শন করা হয়।

এছাড়াও বাংলাদেশের সংস্কৃতি, ট্যুরিজম, পাট ও বস্ত্র শিল্পের নানা কারুকার্যের জিনিসপত্রও প্রদর্শন করা হয়। স্টলে পাট থেকে তৈরি পলি ব্যাগ ‘সোনালী ব্যাগ’ প্রদর্শিত হয় এবং পাট থেকে তৈরি অর্গানিক চা পরিদর্শকদের সৌজন্য মূলক পান করানো হয়। উৎসবে ৩৫০টি কমিউনিটি ভিত্তিক দলের অংশগ্রহণ এবং ৭০টি দেশের কূটনৈতিক মিশনের অংশগ্রহণে প্রায় দু’লাখ মানুষের সমাবেশ ঘটে।