• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮ ২৮ রমজান ১৪৪২

সপ্তাহজুড়ে

কালবৈশাখী ও বজ্রঝড় হতে পারে

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ২৬ এপ্রিল ২০২০

চলতি সপ্তাহজুড়েই কালবৈশাখী ও বজ্রঝড় হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। মাঝবৈশাখে পূবালী ও পশ্চিমা লঘুচাপের সংমিশ্রণ থাকায় দিনের যেকোন সময় ঝড়ো হাওয়াসহ বজ্রব্রষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস।

রুহুল কুদ্দুস বলেন, এখন দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টির আভাস রয়েছে। এপ্রিলের শেষ সপ্তাহ পুরোটাই দিনের বিভিন্ন সময় এমন ঝড়-বৃষ্টি থাকবে। ২৭-২৮ এপ্রিলের পর বৃষ্টি কমতে পারে। মাঝবৈশাখে এমন বৃষ্টিপাত স্বাভাবিক। সর্বশেষ ২০১৭ সালের এপ্রিলে ভারি বর্ষণ হয়েছিল। ২০১৮ সালে উত্তর পূর্বাঞ্চলে হয়েছিল আকস্মিক বন্যা।

এবারও উজানের ভারি বর্ষণের শঙ্কায় উত্তর পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার সতর্কতা রয়েছে। পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া জানান, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন ভারতের আসাম-মেঘালয়-ত্রিপুরা-বরাক অববাহিকায় ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এতে সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার কুশিয়ারা, মনু ও খোয়াই নদীর পানি দ্রুত বাড়তে পারে।

সংশিষ্টরা বলছেন, উজানের বৃষ্টিপাত বাড়লে আকস্মিক বন্যার শঙ্কা রয়েছে। এ নিয়ে হাওর এলাকায় ধান কাটার কাজও দ্রুত এগিয়ে নেয়া হচ্ছে।

আবহাওয়া অধিদফতর বলছে, পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বিজলী চমকানো এবং অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার রাজধানীতে আধ ঘণ্টায় ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। শুক্রবার দুপুরেও স্বল্প সময়ে ২০ মিলিমিটার বৃষ্টি হয়। ঝড়ো হাওয়ার সময় আকাশ ছিল মেঘে ঢাকা। শুক্রবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মোংলায় ৮১ মিলিমিটার। এ সময় ঢাকায় ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।