• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবন ১৪২৮ ১৩ জিলহজ ১৪৪২

এসএসসির মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ২০ জুলাই ২০২১

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা প্রকাশ করা হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে। শুক্রবার অধিদপ্তরের ওয়েবসাইটে এই অ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করা হয়। পরীক্ষার্থীদের জন্য তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।

মূল্যায়ন নির্দেশনায় বলা হয়েছে, দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে ২০২০ সালের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এই অবস্থায় শিক্ষার্থীরা তাদের স্বাভাবিক শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে পারছে না। তবে শিক্ষার্থীদের বিভিন্ন মাধ্যমে পাঠদান অব্যাহত রয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের এনসিটিবির দেয়া সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।

আন্তঃশিক্ষাবোর্ড জানিয়েছে, দেশে প্রায় ২২ লাখ এসএসসি পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট দেয়া শুরু হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট আপলোড করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান সেখান থেকে ডাউনলোড করে তা শিক্ষার্থীদের দেবে।

বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, কৃষি শিক্ষা, সাধারণ বিজ্ঞান, ধর্ম ও নৈতিক শিক্ষার মতো আবশ্যিক এবং চতুর্থ বিষয়ে কোন অ্যাসাইনমেন্ট দেয়া হবে না। এসব বিষয়ে পরীক্ষাও দিতে হবে না। বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক করে মোট ৯ বিষয়ে অ্যাসাইনমেন্ট দেয়া হবে। ১২ সপ্তাহ চলবে এ কার্যক্রম।

প্রতিটি বিষয়ে আটটি করে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। অক্টোবরের মাঝামাঝি এ কার্যক্রম শেষ হওয়ার পর এক মাস থাকবে পরীক্ষার প্রস্তুতির সময়। এরমধ্যে পরিস্থিতির উন্নতি হলে নভেম্বরের মাঝামাঝি নেয়া হবে এসএসসি পরীক্ষা।