• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮ ২৮ রমজান ১৪৪২

আদালত খোলার সিদ্ধান্ত স্থগিত

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ২৬ এপ্রিল ২০২০

সীমিত পরিসরে আদালত খোলার সিদ্ধান্ত সোমবার পর্যন্ত স্থগিত করা হয়েছে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে। গতকাল সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানান।

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারি সাধারণ ছুটির সঙ্গে মিল করে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ৫ মে পর্যন্ত দেশের সব আদালত ছুটি ঘোষণা করা হয়েছে। এ পরিস্থিতিতে প্রত্যেক জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজ আদালতকে সুবিধামতো প্রতি সপ্তাহের যে কোন দুই দিন কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জরুরি জামিন শুনানির নির্দেশ দিয়ে গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রশাসন প্রজ্ঞাপন জারি করে। এতে বলা হয়, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট ছুটির সময়ে সুবিধামতো প্রতি সপ্তাহের যেকোন ২ দিন কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জরুরি জামিন শুনানির (কারাগারে থাকা হাজতি আসামির আবেদনসহ) সীমিত আকারে আদালতের কার্যক্রম পরিচালনার ব্যবস্থা গ্রহণে নির্দেশ দেয়া হলো।

অপর একটি নোটিশে জানানো হয়, উদ্ভূত পরিস্থিতিতে কঠোর সামাজিক দূরত্ব বজায় রেখে অতীব জরুরি বিষয়গুলো শুনানির নিমিত্তে ছুটিকালীন সময়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান আপিল বিভাগের চেম্বার কোর্টে বসবেন। তাছাড়া ছুটিকালীন সময়ে হাইকোর্ট বিভাগে বিচারপতি ওবায়দুল হাসান সব অধিক ক্ষেত্রের অতীব জরুরি বিষয়গুলো শুনানির নিমিত্তে হাইকোর্ট বিভাগের কার্যক্রম পরিচালনা করবেন।

আদালত খোলার এই সিদ্ধান্তে আইনজীবীরা মিশ্র প্রতিক্রিয়া জানান। অনেকে আতঙ্কও প্রকাশ করেন। এছাড়া আদালত চালানোর পুরো প্রক্রিয়াটিও নির্ধারণ হয়নি। অনলাইনে আদালত পরিচালনা এবং সপ্তাহে দুই দিন জজ কোর্ট খোলা রাখার এমন সিদ্ধান্ত এবারই দেশের ইতিহাসে প্রথমবারের মতো হচ্ছে। এই বিষয়টি সর্বোচ্চ আদালতের ফুলকোর্ট সভায় অনুমোদন করানোর বাধ্যবাধকতা রয়েছে। সার্বিক বিষয় আজকের ফুলকোর্ট সভায় আলোচনা হবে। এরপর সিদ্ধান্ত জানানো হবে।