• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ ২০ জিলহজ ১৪৪২

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব

আজ প্রবেশপত্রের নিবন্ধন প্রক্রিয়া শুরু

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭

image

অনেক জল্পনা-কল্পনা শেষে ক’দিন আগেই ঘোষণা হয়েছে বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার অনুষ্ঠিত হবে ‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব-২০১৭’। এক বছরের অপেক্ষা শেষে আগামী ২৬ ডিসেম্বর ধানমন্ডির ‘আবহানী’ মাঠে ৬ষ্ঠ বারের মত শুরু হবে এই উচ্চাঙ্গ সংগীত উৎসব। ৩০ ডিসেম্বরের রাত শেষে আসন্ন নতুন বছরের প্রথম দিনের ভোরে শেষ হবে পাঁচদিন সময়সীমার এই উৎসব। এতে প্রতিদিন রাতভর উপ-মহাদেশের বরেণ্য সংগীত সাধকদের শাস্ত্রীয় সংগীত উপভোগ করার এই আয়োজনে প্রবেশের জন্য প্রতিবারের মত এবারও লাগবে প্রবেশ পত্র। বিনামূল্যের এই প্রবেশ পত্র সংগ্রহ জন্য উৎসবের আয়োজক প্রতিষ্ঠান ‘বেঙ্গল ফাউন্ডেশন’ নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে।

আজ থেকে এই নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। উৎসবে গিয়ে শাস্ত্রীয় সংগীতের সুর-সূধা পান করতে অনলাইনে অথবা প্রয়োজনীয় কাজগপত্র নিয়ে স্বশরীরে ফাউন্ডেশনের নির্ধারিত স্থানে গিয়ে রেজিট্রেশন করা যাবে। অনলাইনে নিবন্ধন করতে হলে যেতে হবে www.bengalclassicalmusicfest.com।

গতকাল বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিবন্ধন প্রক্রিয়া শুরুর খবর জানিয়েছে বেঙ্গল ফাউন্ডেশন। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিবারের মত এবারও বেঙ্গল ফাউন্ডেশনের ওয়েবসাইটে গিয়ে বিনামূল্যে নিবন্ধন করা যাবে এবারের উৎসবে। উৎসবের প্রবেশ পত্র সংগ্রহের জন্য অনলাইনে নিবন্ধন করতে গেলে লাগবেÑজাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর ও ইমেইল আইডি। আর, যাদের হাতের কাছে ইন্টারনেট নেই, তারা ধানমন্ডি ৭/১- এর ১০নং বাড়িতে জ্ঞানতাপস আবদুর রাজ্জাক বিদ্যাপীঠে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে গিয়ে নিবন্ধন করতে পারবেন। দু’ক্ষেত্রেই দর্শক-শ্রোতারা বিনামূল্যে তাদের পাস সংগ্রহ করতে পারবেন।

১৮ ডিসেম্বর রাত ১২টা থেকে শুরু হওয়া এ নিবন্ধন প্রক্রিয়া কত দিন চলবে, এই বিষয়ে বিস্তারিত কিছু না জানালেও বেঙ্গল ফাউন্ডেশনের প্রেস বিভাগ জানিয়েছে, এ বছর উৎসবটি ধানমন্ডির আবাহনী মাঠে হওয়ায় তুলনামূলক জায়গা বাড়ছে। কিন্তু প্রতিবারের মত এবারও আমরা একটা আনুমানিক সংগীত প্রিয় দর্শক-শ্রোতা নির্ধারণ করেছি। এবং এই নির্ধারিত সংখ্যা পূরণ হয়ে গেলেই প্রতিবারের মত নিবন্ধন প্রক্রিয়া বন্ধ করে দেয়া হবে। সুতরাং নির্ধারিত সংখ্যার বাইরে গিয়ে নিবন্ধন সুযোগ থাকছে না। এ জন্যে উৎসবে অংশ নিতে হলে নিবন্ধন প্রক্রিয়া আগেভাগে শুরুর পরামর্শ দিয়েছেন তারা।

প্রতিদিন এই পাস নিয়ে উৎসব প্রাঙ্গণে প্রবেশ করতে হবে। পাস ছাড়াও শনাক্তকরণ ফটো আইডি সঙ্গে রাখার জন্য অনুরোধ করেছেন আয়োজকরা। বরাবরের মত অনুষ্ঠানস্থলে নিবন্ধনের কোন সুযোগ রাখছে না বেঙ্গল ফাউন্ডেশন।

প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে উৎসবের আনুষ্ঠানিকতা। চলবে পরদিন ভোর ৫টা পর্যন্ত। প্রতিদিন রাত ১২টায় গেট বন্ধ হয়ে যাবে। এরপর আর উৎসবস্থলে প্রবেশ করা যাবে না। মাঠে একাধিকবার প্রবেশ করা যাবে না, একবার বের হয়ে গেলে সেদিন আর প্রবেশের সুযোগ থাকবে না।

আয়োজকরা জানান, দর্শক ধারণক্ষমতা সাপেক্ষে রাত ১২টার আগেও গেট বন্ধ করে দিতে পারেন তারা। আর, প্রতিবারের মত এবারের এ উৎসব প্রাঙ্গণে ১২ বছরের নিচে কোন শিশুকে নিয়ে আসা যাবে না। সঙ্গে আনা যাবে না কোন ব্যাগ, ক্যামেরা বা ল্যাপটপ, আনা যাবে না ক্যামেরাও। থাকছে না গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও।