• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

বলিভিয়ায় ফিরতে চান মোরালেস

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বুধবার, ০৫ ফেব্রুয়ারী ২০২০

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলিভিয়ায় ফিরতে চান দেশটির নির্বাসিত প্রেসিডেন্ট ইভো মোরালেস। আগামী মে মাসে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। আসন্ন এ নির্বাচনে অংশ নিতে দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন তিনি। চিলির একটি সংবাদমাধ্যমকে গত রোববার দেয়া এক সাক্ষাৎকারে এ ইচ্ছা প্রকাশ করেন মোরালেস।

দক্ষিণ আমেরিকার মধ্যাঞ্চলীয় দেশ বলিভিয়ায় গত ২০ অক্টোবরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ইভো মোরালেস। তবে ভোট কারচুপির অভিযোগ এনে তার বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু করে দেশটির বিরোধীরা। এরই ধারবাহিকতায় ১০ নভেম্বর সেনাবাহিনী ও বিরোধী রাজনৈতিক শক্তির চাপের মুখে পদত্যাগের ঘোষণা দেন দেশটির প্রথম আদিবাসী প্রেসিডেন্ট মোরালেস। পরদিন মেক্সিকোয় আশ্রয় নেয়ার পর রাজনৈতিক লড়াই অব্যাহত রাখার ঘোষণা দেন তিনি। তাকে উৎখাতের পেছনে মার্কিন সরকারের প্রত্যক্ষ হাত ছিল বলে অভিযোগ করেন মোরালেস।

চিলির ওই সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে নির্বাসিত প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেছেন, ‘দেশে ফিরে আমি আসন্ন সাধারণ নির্বাচনে অংশ নিতে চাই। আগামী তিন মে’র নির্বাচনে আমরা গণতন্ত্রকে ফিরিয়ে আনতে চাই।’ বলিভিয়ার ওই নেতা অভিযোগ করেন, বর্তমান ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট জেনিন আনেজ দেশে সামরিক অভ্যুত্থানের ব্যবস্থা করেছেন।

২০০৬ সালে প্রেসিডেন্ট হিসেবে বলিভিয়ার ক্ষমতায় আসেন আদিবাসী বামপন্থী নেতা মোরালেস। ক্ষমতা গ্রহণের পরপরই দক্ষিণ আমেরিকার দরিদ্রতম এ দেশটির দারিদ্র্য বিমোচনে ব্যাপক সংস্কার কর্মসূচি হাতে নেন তিনি। দেশটির প্রাকৃতিক গ্যাস থেকে আয়ের সিংহভাগ অর্থ জনকল্যাণমূলক কাজ এবং অবকাঠামো নির্মাণে ব্যয় করেন।