• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ ২০ জিলহজ ১৪৪২

জি-৭ সম্মেলনে নিরাপত্তায় খরচ হবে প্রায় ৭ কোটি ইউরো

| ঢাকা , রোববার, ০৬ জুন ২০২১

image

আগামী সপ্তাহের শেষ দিকে যুক্তরাজ্যের কর্নওয়ালে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি-৭ শীর্ষ সম্মেলন। আগেও ২ বার এই সম্মেলন আয়োজন করেছে যুক্তরাজ্য। সেইসব সম্মেলনের ধারাবাহিকতায় যদি নতুন সম্মেলনের নিরাপত্তা খরচ অনুমোদন পায় তাহলে এর পরিমাণ সাত কোটি ইউরো ছাড়িয়ে যাবে। গার্ডিয়ান

আগামী ১১ থেকে ১৩ জুন কর্নওয়ালের কারবিস বে’তে অনুষ্ঠিত হবে জি-৭ শীর্ষ সম্মেলন। এর নিরাপত্তায় মোতায়েন থাকবে ৬ হাজার পাঁচশ’ পুলিশ। স্থানীয় বাহিনীকে সহায়তার জন্য সারা দেশ থেকে আনা হবে পাঁচ হাজারের বেশি পুলিশ। কর্তৃপক্ষ বলছে, ‘এটা হবে ইতিহাসের সবচেয়ে বড় নিরাপত্তা অভিযান।’

জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফর শুরু করবেন জো বাইডেন। তিনিসহ জি-৭ জোটের অন্য নেতাদের স্বাগত জানাবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ওই অনুষ্ঠানের নিরাপত্তায় সমুদ্র তীরের অবকাশ কেন্দ্র করনিশের চারপাশে ইতোমধ্যে গড়ে তোলা হয়েছে দশ ফুট উঁচু স্টিলের বেড়া।

সম্মেলনের নিরাপত্তা নিশ্চিত করতে আগামী বুধবার থেকেই যুক্তরাজ্যের বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়া হবে। স্থাপন করা হবে নিরাপত্তা চেকপোস্ট।

জি-৭ গ্রুপের সাতটি দেশ হলো কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এই বছরের সম্মেলনে অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ কোরিয়াকে অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে।

এই বছরের সম্মেলনের বড় অংশ জুড়ে আলোচিত হবে করোনাভাইরাস মহামারির পর অর্থনীতি পুনরুদ্ধার, জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র রক্ষা এবং মুক্ত বাণিজ্য এগিয়ে নেওয়া।