• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৪ শ্রাবন ১৪২৮ ১৮ জিলহজ ১৪৪২

জলবায়ু পরিবর্তনের প্রভাব শীত প্রধান অঞ্চলে

বিপর্যস্ত জনজীবন

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , রোববার, ০৭ জুলাই ২০১৯

image

আলাস্কায় গরম থেকে পরিত্রাণ পেতে পানিতে ভিজছে শিশুরা -রয়টার্স

যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য আলাস্কার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রায় অতিষ্ঠ হয়ে উঠেছে সেখানকার সাধারণ মানুষের জীবন। অঙ্গরাজ্যের অ্যাঙ্কোরেজ শহরে সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন আবহাওয়া অধিদফতর। গতকাল মার্কিন আবহাওয়া অধিদফতরের বরাতে এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

এক টুইটার বার্তার মাধ্যমে গত বৃহস্পতিবার আলাস্কায় সর্বোচ্চ এ তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানিয়েছে মার্কিন আবহাওয়া অধিদফতর। এর আগে সেখানকার রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। বছরের এ সময়ে আলাস্কায় গড় তাপমাত্রা থাকে সাধারণত ১৮ ডিগ্রি সেলসিয়াস। আলাস্কার ইতিহাসে সর্বোচ্চ এ তাপমাত্রায় অতিষ্ঠ হয়ে উঠেছে সেখানকার জনজীবন। এ বছরের বসন্তে দেশটির তাপমাত্রায় এত উষ্ণতা ছিল যে, এতে তখনই সর্বোচ্চ রেকর্ড ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হয়েছিল। বিশেষ করে অঙ্গরাজ্যের যে অংশটুকু আর্কটিক জোনের (সুমেরুর অঞ্চলের) অংশ, সেখানকার জলবায়ু অনেক উঠানামা করায় এ ধারণা করা হয়েছিল।

আলাস্কার এ তাপমাত্রায় সেখানকার অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব পড়বে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা। এছাড়া স্থানীয় বন্যপ্রাণীরাও এর প্রভাবের বাইরে নয় বলেও জানিয়েছিলেন তারা। বিজ্ঞানীদের মতে, আলাস্কার জলবায়ুর এ পরিবর্তনে সেখানকার কয়েক হাজার পাফিনের (এক ধরনের সামুদ্রিক পাখি) মৃত্যু হতে পারে। কারণ জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রের তাপমাত্রা বাড়বে। এতে অনেক মাছই উত্তরের দিকে চলে যাবে। এসব মাছই পাফিনের মূল খাবার। তাই এসব মাছ চলে গেলে না খেতে পেয়ে পাফিনগুলোর মৃত্যু হবে।