• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ ২০ জিলহজ ১৪৪২

আফগানিস্তানে ১০ মাইন নিষ্ক্রিয়কারী কর্মীকে হত্যা

| ঢাকা , বৃহস্পতিবার, ১০ জুন ২০২১

image

তালেবানের গুলিতে মাইন নিষ্ক্রিয়কারী গুলিবিদ্ধ এক কর্মী -সাবা

আফগানিস্তানে তালেবানরা মাইন নিষ্ক্রিয়কারী একটি সংস্থার ১০ সদস্যকে গুলি করে হত্যা করেছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ১৪ জন। দেশটির উত্তরাঞ্চলের বাগলান প্রদেশে নিজেদের ক্যাম্পের ভেতর এ হত্যাকা- চালিয়েছে সশস্ত্র সংগঠনটি এ ঘটনা ঘটে। রয়টার্স

এ অঞ্চলে সম্প্রতি আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবানদের মধ্যে সংঘর্ষ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বাগলান পুলিশের মুখপাত্র জাওয়েদ বাশারাত জানান, আফগানিস্তানের বৃহত্তম মাইন ক্লিয়ারিং সংস্থা হালো ট্রাস্ট।

তালেবানের সদস্যরা এ সংস্থার কর্মীদের একটি কক্ষে নিয়ে যায় এবং তাদের ওপর গুলি চালায়। তবে এ সহিংসতায় তালেবান ও হালো ট্রাস্ট উভয়পক্ষই কোন মন্তব্য করেনি।

কয়েক দশক ধরে চলা সংঘর্ষের কারণে আফগানিস্তানের ভূমি মাইন ও অবিস্ফোরিত বিস্ফোরকে ছেয়ে গেছে। ২০০১ সালে তালেবান উৎখাত হওয়ার পর থেকে বিভিন্ন সংস্থা এসব বিস্ফোরক নিষ্ক্রিয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। গত এপ্রিলে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার ঘোষণা দেয়ার পর থেকে দেশটিতে সহিংসতা অনেক বেড়ে গেছে। আগামী সেপ্টেম্বরে সব মার্কিন সেনা প্রত্যাহার হয়ে গেলে সহিংসতা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির সরকার জানিয়েছে, ৩৪টি প্রদেশের ২৬টিতেই তালেবানের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ চলছে।