• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

অস্কার জয় ওবামা দম্পতির প্রযোজনা সংস্থার

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী ২০২০

image

পুরস্কার হাতে প্রামাণ্যচিত্রটির পরিচালক জুলিয়া রিকহার্ট, স্টিভেন বগনার ও কলাকুশলীরা -সিএনএন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামার একটি চলচ্চিত্র প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে অস্কার জিতেছে। প্রামাণ্যচিত্রটির নাম ‘আমেরিকান ফ্যাক্টরি’। ওবামা দম্পতির প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত এ প্রামাণ্যচিত্র। দেশটির অঙ্গরাজ্য ওহাইও’র একযুগ আগের মন্দার সময়কার গাড়ি নির্মাণশ্রমিকদের জীবনের ঘটনাপ্রবাহকে উপজীব্য করে নির্মিত তথ্যচিত্র ‘আমেরিকান ফ্যাক্টরি’। ওবামা দম্পতির কোম্পানি থেকে মুক্তি পাওয়া প্রথম ছবি এটি। সিএনএন।

সংবাদ মাধ্যমটি এক প্রতিবেদনে জানিয়েছে, ইন্টারনেটে চলচ্চিত্র প্রদর্শন সেবাদাতা নেটফ্লিক্সের সহযোগিতায় ২০১৮ সালে ‘হায়ার গ্রাউন্ড প্রডাকশন্স’ নামে এ কোম্পানি গঠন করেন সাবেক প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি। জুলিয়া রিকহার্ট ও স্টিভেন বগনারের পরিচালনায় তাদের প্রযোজনা সংস্থার প্রথম ছবিটিকে গতকাল সোমবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২ম আসরে ডকুমেন্টারি ক্যাটাগরিতে বিজয়ী ঘোষণা করা হয়। এর আগে ২০১৯ সালে সানড্যান্স ফিল্ম ফেস্টিভালে যুক্তরাষ্ট্রের সেরা তথ্যচিত্র পরিচালনার পুরস্কার জিতে নেয় আমেরিকান ফ্যাক্টরি। অর্থনৈতিক বিপর্যয় ও সংস্কৃতির সংঘাতকে বিষয়বস্তু হিসেবে নিয়ে নিরীক্ষাধর্মী চলচ্চিত্রটি ওহাইয়োর মোরাইনের বন্ধ হওয়া জেনারেল মটরস কারখানা সেসব শ্রমিকদের অভিজ্ঞতা তুলে ধরেছে, কারখানাটি চীনা মালিকানায় পুনরায় চালু হওয়ার আগে যাদেরকে ৬ বছর বেকার থাকতে হয়েছিল।

পুরস্কার গ্রহণকালে এর অন্যতম পরিচালক রিকহার্ট বলেন, ‘ওহাইয়ো ও চীন থেকে উদ্ভূত আমাদের চলচ্চিত্র। কিন্তু এটা যে কোন জায়গা থেকে হতে পারত, যেখানে মানুষ ইউনিফর্ম পরে ঘড়ির কাঁটার সঙ্গে দৌড়ায় শুধু পরিবারের উন্নত জীবনের জন্য। এসময়, কমিউনিস্ট ইশতেহার থেকে শ্রমিক শ্রেণীর মূলমন্ত্র বিখ্যাত মার্কসবাদী স্লোগান তুলে ধরে তিনি বলেন, শ্রমজীবী মানুষের জন্য জীবনযাপন কঠিন থেকে কঠিনতর হচ্ছে। আমরা বিশ্বাস করি, বিশ্বের শ্রমজীবী মানুষ যখন ঐক্যবদ্ধ হবে তখন অবস্থার পরিবর্তন হবে। অস্কার ঘোষণার অনুষ্ঠানে ওবামা দম্পতির কেউ উপস্থিত না থাকলেও মঞ্চে কৃতজ্ঞতা স্বীকারের সময় হায়ার গ্রাউন্ড প্রডাকশন্সের কথা তুলে ধরেন পরিচালক বগনার। পরে বারাক ওবামা এক টুইটে লেখেন, আমেরিকান ফ্যাক্টরির নির্মাতা জুলিয়া ও স্টিভেনকে অভিনন্দন। ভঙ্গুর অর্থনৈতিক পরিবর্তনের নিতান্ত মানবিক পরিণতি নিয়ে তারা এমন জটিল ও গতিশীল গল্প উপহার দিয়েছেন। হায়ার গ্রাউন্ডের প্রথম মুক্তি পাওয়া চলচ্চিত্রের জন্য মেধাবী ও আগাগোড়া ভালো দু’জন মানুষ অস্কার জেতায় আমরা আনন্দিত। সিরিয়ার গৃহযুদ্ধ নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘দ্য কেইভ’ ও ‘ফর সামা’; ব্রাজিলের দুই প্রেসিডেন্টের শাসনকালকে উপজীব্য করে ‘দ্য এজ অব ডেমোক্রেসি’; এবং নর্থ মেসিডোনিয়ার পাহাড়ি অঞ্চলে মৌমাছি সংরক্ষণের প্রাচীন ঐতিহ্য তুলে ধরে নির্মিত ‘হানিল্যান্ড’সহ একগুচ্ছ ডকুমেন্টারিকে টেক্কা দিয়েছে আমেরিকান ফ্যাক্টরি। ওবামা দম্পতি ও নেটফ্লিক্সের মধ্যে প্রযোজনা চুক্তিটি হোয়াইট হাউজের সাবেক কোন অধিবাসীর জন্য প্রথম ঘটনা। এর আগে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরের উদাহরণ দেয়া যায়।

বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে তার তথ্যচিত্র ‘অ্যান ইনকনভেনিয়েন্ট ট্রুথ’ ২০০৭ সালে অস্কার জিতেছিল। ২০০৫ সালে আল গোর কারেন্ট টিভি নামে যুবাদের জন্য ক্যাবল টিভি নেটওয়ার্কও চালু করেছিলেন। ২০১৩ সালে এটাকে মধ্যপ্রাচ্যভিত্তিক আল-জাজিরার কাছে বিক্রি করে দেয়া হয় এবং পরে বন্ধ হয়ে যায়।