• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাড় ১৪২৮ ৬ জিলকদ ১৪৪২

নির্মাণাধীন ভবনে অ্যাডিস মশা

১২ প্রতিষ্ঠানের জরিমানা

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ২৮ জুলাই ২০১৯

নির্মাণাধীন ভবনে ডেঙ্গুর জীবাণুবাহী অ্যাডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ১২ প্রতিষ্ঠানকে ৫ লাখ ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে গতকাল বনানী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় নির্মাণাধীন ভবনে অ্যাডিস মশার লার্ভার উপস্থিতি পাওয়ায় চারটি প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

ডিএনসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বনানীর ১২ নম্বর সড়কের ভেঞ্চুরা প্রোপার্টিজ, ১৭ নম্বর সড়কের আবুল খায়ের গ্রুপের নির্মাণাধীন ভবন, ৬ নম্বর সড়কে একটি নির্মাণাধীন বাড়ি এবং ১১ নম্বর সড়কে ডম-ইনো গ্রুপের নির্মাণাধীন ভবন পরিদর্শন করে ভ্রাম্যমাণ আদালত। এসব নির্মাণাধীন ভবনের বিভিন্ন অংশ স্যাঁতসেঁতে ও অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া যায়। পরীক্ষায় ওই সব জায়গায় এডিস মশার লার্ভা উপস্থিতি ধরা পড়ে। এ কারণে ২০০৯ সালের স্থানীয় সরকার আইন অনুযায়ী ডম-ইনোকে এক লাখ টাকা এবং অন্য তিনটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এছাড়া প্রতিষ্ঠানগুলোকে তাদের নির্মাণাধীন ভবনগুলো ১২ ঘণ্টার মধ্যে পরিষ্কার করে ভ্রাম্যমাণ আদালতকে ছবিসহ অবহিত করার নির্দেশ দেয়া হয়। এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় শনিবার ৭৮টি নির্মাণাধীন ভবন পরিদর্শন করা হয়েছে। এর মধ্যে আটটি ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় সেসব ভবন মালিককে দুই লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।