• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাড় ১৪২৮ ৬ জিলকদ ১৪৪২

বিদ্যুতের ভুতুড়ে বিল বন্ধ করতে হবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভুতুড়ে বিলের কারণে গ্রাহকদের ভোগান্তি হচ্ছে। বাড়ি বাড়ি না গিয়ে এসব ভুতুড়ে বিল করা হয়। বছর শেষে সমন্বয় করার জন্য বিশাল বিল পাঠিয়ে দেয়া হয়। এটা রোধ করতে হবে। প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষকে বিদ্যুৎ বিভাগ সেবাবর্ষ হিসেবে ঘোষণা করেছে। সেবাবষের্ প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে গ্রাহক সন্তুষ্টিতে অবদান রাখতে হবে। আমরা গ্রাহকদের হয়রানিমুক্ত সেবা নিশ্চিত করতে চাই। গতকাল ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. (ডিপিডিসি) কার্যালয়ে বঙ্গবন্ধু কর্নার এবং গ্রাহক সেবার মান বাড়াতে ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে প্রি-পেইড মিটার রিচার্জের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক ব্রি. জেনারেল মো. শাহিদ সারওয়ার (অব.) প্রমুখ।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ বলেন, গ্রাহকের ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত হতে পারলে ভালো। তাহলে সাশ্রয়ী খরচে সেবা নিশ্চিত করা সম্ভব হবে। ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, আমরা নতুন প্রযুক্তির মাধ্যমে ভালো সেবা নিশ্চিত করতে চাই। যে কারণে ব্লকচেইন প্রযুক্তি চালু করা হচ্ছে। ব্লকচেইন সম্পর্কে অনুষ্ঠানে জানোন হয়, ব্লকচেইন প্রযুক্তি সাশ্রয়ী ও দক্ষ। ব্লকচেইনে ডাটা লাখ লাখ কম্পিউটারে রাখা হয়। যে কারণে ব্লকচেইন হ্যাকিং হওয়ার খবর পাওয়া যায়নি। বাংলাদেশ ব্যাংকও ব্লকচেইন প্রযুক্তি ব্যবহারের চিন্তা করছে। এই প্রযুক্তি ব্যবহার করলে অডিটররা নিজের পজিশনে বসেই তথ্য যাচাই করতে পারবেন। এই পদ্ধতি ব্যবহার করে যে কোন ওয়ালেট দিয়ে বিল পেমেন্ট দেয়া যাবে।