• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ ২৭ রমজান ১৪৪২

বাংলাদেশের কাছে টিকা চেয়েছে হাঙ্গেরি ও বলিভিয়া

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , সোমবার, ০১ ফেব্রুয়ারী ২০২১

বাংলাদেশের কাছ থেকে ইউরোপের দেশ হাঙ্গেরি ৫ হাজার ডোজ করোনার ভ্যাকসিন চেয়েছে। এছাড়া বলিভিয়ার পক্ষ থেকেও বাংলাদেশের কাছে ভ্যাকসিন সহায়তা চাওয়া হয়েছে বলে সংসদে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ তথ্য জানান শাহরিয়ার আলম।

আলোচনায় শাহরিয়ার আলম বলেন, ‘হাঙ্গেরি আমাদের কাছে পাঁচ হাজার টিকা চেয়েছে। আমাদের যে স্টক আছে সেখান থেকে আমরা দেব। বলিভিয়াও আমাদের কাছে চেয়েছে। সে বিষয়ে প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।’

বাংলাদেশে দেয়া হচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা। ইতোমধ্যে সরকারের কেনা ৫০ লাখ ডোজ এবং উপহার হিসেবে ভারতের পাঠানো ২০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। আগামী পাঁচ মাসে আরও আড়াই কোটি ডোজ দেশে পৌঁছানোর কথা রয়েছে।

গত ২৭ মার্চ কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে টিকা দেয়ার মধ্য দিয়ে টিকাদান কার্যক্রম শুরু হয় বাংলাদেশে। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে টিকা প্রদান চলমান রয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পৃথিবীর ৩৫টি দেশ এখন পর্যন্ত ভ্যাকসিন কেনার চুক্তি করেছে। আর ২২টি দেশ ভ্যাকসিন কিনেছে, যার মধ্যে বাংলাদেশ অন্যতম।

টিকা নিয়ে গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘গুজব রটনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আইন আছে। আমি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করছি বিএনপি-জামায়াতের নেতাদের বিরুদ্ধে এই আইন প্রয়োগ করা হয়। ভ্যাকসিন নিয়ে কী রকম রটনা করছে।’