• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবন ১৪২৮ ১৩ জিলহজ ১৪৪২

গুরুত্বহীন ম্যাচে ম্যাথুসের সেঞ্চুরি

সংবাদ :
  • বিশেষ প্রতিনিধি

| ঢাকা , রোববার, ০৭ জুলাই ২০১৯

image

সেঞ্চুরির পর অ্যাঞ্জেলো ম্যাথুস

ভারতের বিশ্বকাপ সেমিফাইনাল নিশ্চিত হয়েছে বেশ আগেই। আর শ্রীলঙ্কাও ক্রিকেট বিশ্বকাপ চলার মাঝপথেই ছিটকে যায় সেমির দৌড় থেকে। সবমিলিয়ে গতকাল লিডসে ভারত-শ্রীলঙ্কা আইসিসি ওডিআই বিশ্বকাপের গুরুত্বহীন এক ম্যাচে পরস্পরের মুখোমুখি হয়।

এরকম একটা ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমেই ভারতীয় বোলিং ডিপার্টমেন্টের তোপে স্বল্প রানেই গুটিয়ে যাওয়ার শঙ্কার মধ্যে পড়ে শ্রীলঙ্কা। তবে কঠিন পরিস্থিতিতে অ্যাঞ্জেলো ম্যাথুসের সময়োপযোগী শতরানের ইনিংসে সম্মানজনক অবস্থায় পৌঁছে দ্বীপরাষ্ট্রটির স্কোর। তার সঙ্গে লাহিরু থিরিমান্নেও খেলেন অর্ধশত রানের ইনিংস। এতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬৪ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। ফলে জয়ের জন্য ভারত পায় মাত্র ২৬৫ রানের টার্গেট।

টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার স্কোর ১৭ রানে পৌঁছতেই আঘাত হানেন জসপ্রিত বুমরাহ। তার বলে ধোনির গ্লাভসে ধরা পড়েন অধিনায়ক দ্বিমুথ করুনারত্নে (১০)। এরপর দ্রুত বেশ কটি উইকেট হারায় লঙ্কানরা। অপর ওপেনার কুশল পেরেরাও (১৮) বুমরাহর দ্বিতীয় শিকার হয়ে ধরা পড়েন ধোনির গ্লাভসে। ভারতের বিশ্বকাপ একাদশে প্রথম সুযোগ পাওয়া অভিজ্ঞ স্পিনার রবীন্দ্র জাদেজা ফেরান ৩ রান করা কুশল মেন্ডিসকে। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার শিকার হন লঙ্কান ক্রিকেটের নতুন সেনসেশন আভিস্কা ফার্নান্দো (২০)। এই দুজনও ধরা পড়েন ধোনির গ্লাভসে।

৫৫ রানে ৪ উইকেট হারিয়ে দল যখন দিশেহারা, তখনই ব্যাট হাত হাল ধরেন শ্রীলঙ্কার অনেক যুদ্ধের পরীক্ষিত সৈনিক অ্যাঞ্জেলো ম্যাথুস। সঙ্গী হিসেবে পান লাহিরু থিরিমান্নেকে। ৬৮ বলে ৫৩ রান করা থিরিমান্নে আউট হলে ভাঙে ১২৪ রানের দুর্দান্ত একটা জুটি। এরপর তিন অংকের দিকে এগিয়ে যেতে থাকেন ম্যাথুস। অভিজ্ঞ এই ক্রিকেটার ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন ১১৫ বলে ৯ বাউন্ডারি ও দুটো ছক্কায়।

ষষ্ঠ উইকেটে ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে তার পার্টনারশিপ হয় ৭৪ রানের। ১২৮ বলে ১১৩ রান করা ম্যাথুসকে জসপ্রিত বুমরাহ ফিরিয়ে দিলে ভাঙে এই জুটি। ভুবনেশ্বর কুমারকে (২৭) ফেরান ধনঞ্জয়া ডি সিলভা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬৪ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা। জসপ্রিত বুমরাহ ১০ ওভারে ২ মেডেনসহ মাত্র ৩৭ রানে শিকার করেছেন তিন লঙ্কান ব্যাটসম্যানকে।

সংক্ষিপ্ত স্কোর : শ্রীলঙ্কা ৫০ ওভারে ২৬৪/৭ (করুনারতেœ ১০, কুসল পেরেরা ১৮, ফার্নান্ডো ২০, মেন্ডিস ৩, ম্যাথুস ১১৩, থিরিমান্নে ৫৩, ডি সিলভা ২৯*, থিসারা পেরেরা ২, উদানা ১*; ভুবনেশ্বর ১০-০-৭৩-১, বুমরাহ ১০-২-৩৭-৩, পান্ডিয়া ১০-০-৫০-১, জাদেজা ১০-০-৪০-১, কুলদীপ ১০-০-৫৮-১)। টস: শ্রীলঙ্কা।