• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২৫ জুলাই ২০২১, ৯ শ্রাবন ১৪২৮ ১৩ জিলহজ ১৪৪২

ঈদের পর কঠোর বিধিনিষেধ বাইরে থাকবে খাদ্য, ওষুধ কারখানা ও পশুর চামড়া

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , মঙ্গলবার, ২০ জুলাই ২০২১

করোনা মহামারী রোধে ঈদের পর ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। এ সময় কোরবানির চামড়া পরিবহন ও বিপণন, খাদ্য-ওষুধ কারখানা ঘোষিত বিধিনিষেধের বাইরে থাকবে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগত। গতকাল এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, শিথিলতা শেষে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ দিয়েছে সরকার। তবে এ সময় খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত মিল-কারখানা, কোরবানির পশুর চামড়া সংশ্লিষ্ট কার্যক্রম এবং ওষুধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প কঠোর বিধিনিষেধের আওতার বাইরে থাকবে।

ঈদের পর কঠোর বিধিনিষেধের মধ্যেও পোশাক কারখানা খোলার দাবি জানিয়েছিল বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। তবে এই দাবিতে সাড়া দেয়নি সরকার। এর আগে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ঈদ পরবর্তী বিধিনিষেধে গার্মেন্টসও বন্ধ থাকবে বলে জানানো হয়েছিল। মন্ত্রিপরিষদের নতুন প্রজ্ঞাপনে গার্মেন্টস ও শিল্প কারখানা খোলার বিষয়ে কোন সিদ্ধান্তের কথা বলা হয়নি। ফলে গত মঙ্গলবার জারি করা প্রজ্ঞাপন মোতাবেক ২৩ জুলাই থেকে ৫ আগস্ট বিধিনিষেধ চলাকালীন গার্মেন্টস ও শিল্প কারখানা বন্ধই থাকছে।