• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

করোনায় ২৪ ঘণ্টায়

আরও ৩৩ জনের মৃত্যু

শনাক্ত ২১৭৪

| ঢাকা , মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০

image

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে এখন পর্যন্ত মোট ৪ হাজার ২৮১ জনের মৃত্যু হলো। এছাড়া করোনা আক্রান্তদের মধ্যে নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ১৭৪ জন এবং এখন পর্যন্ত ৩ লাখ ১২ হাজার ৯৯৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৯৮০ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ২ লাখ ৪ হাজার ৮৮৭ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বর্তমানে ৯২টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৮৯টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৪৫৪টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৫ লাখ ৫০ হাজার ২০৩টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৭.৪৬ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০.১৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৫.৪৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৭ শতাংশ। মারা যাওয়া ৩৩ জনের মধ্যে পুরুষ ২৯ জন পুরুষ আর নারী চার জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ তিন হাজার ৩৬৪ জন আর নারী ৯১৭ জন। শতাংশের হিসেবে পুরুষ ৭৮.৫৮ শতাংশ এবং নারী ২১.৪২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩২ জন আর বাড়িতে মারা গেছেন একজন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় এবং ৬০ বছরের ঊর্ধ্বে রয়েছেন ২০ জন। বিভাগ ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, রাজশাহী বিভাগে পাঁচজন, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে একজন করে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ১ হাজার ৩৭৮ জন, কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন ১ হাজার ৭৮০ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন চার লাখ ৯৪ হাজার ৯৮৮ জন। আর ছাড় পেয়েছেন চার লাখ ৪২ হাজার ৭৭১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৫২ হাজার ২১৭ জন। একই সময়ে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৪৯৪ জন। আর আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫৮১ জন। এখন পর্যন্ত আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫১ হাজার ৩৯২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ৯৪২ জন।