• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮ ২২ জিলহজ ১৪৪২

আবেদনের এক সপ্তাহের মধ্যে কোয়ারেন্টিন ভর্তুকির টাকা হাতে পাবেন সৌদি প্রবাসীরা

সংবাদ :
  • ইবরাহীম মাহমুদ আকাশ

| ঢাকা , বুধবার, ০৯ জুন ২০২১

আবেদনের এক সপ্তাহের মধ্যে কোয়ারেন্টিন খরচের ভর্তুকির ২৫ হাজার টাকা হাতে পাবেন সৌদি আবরের পুরনো প্রবাসীরা। গতকাল পর্যন্ত প্রায় ৫০০ আবেদন জমা পড়েছে। তবে নতুনদের ভিসার মেয়াদ থাকায় তাদের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়।

যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে ২০ মে থেকে ৩০ জুন পর্যন্ত যেসব সৌদি প্রবাসী বাংলাদেশি কর্মী নিজ খরচে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করেছেন বা করবেন। তাদের মনোনীত প্রতিনিধির ব্যাংক অ্যাকাউন্টে এই টাকা পাঠানো হবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।

এছাড়া সৌদি আরবগামী বাংলাদেশি কর্মীদের কোয়ারেন্টিন সমস্যার সমাধানে তিন শতাধিক ট্রাভেল এজেন্ট হোটেল বুকিং করতে পারবে। প্রবাসীদের যাবতীয় সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে একটি কুইক রেসপন্স টিম গঠন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নাসরীন জাহান সংবাদকে বলেন, ‘কোয়ারেন্টিনের ভর্তুকির টাকার জন্য যারা আবেদন করবেন তাদের কাগজপত্র সঠিক থাকলে এক সপ্তাহে তাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা দেয়া হবে।’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানায়, মহামারী কোভিড-১৯ বিস্তার রোধকল্পে সৌদি আরব সরকারের জারি করা নির্দেশনা অনুযায়ী ২০ মে থেকে ৩০ জুন পর্যন্ত যেসব সৌদি প্রবাসী বাংলাদেশি কর্মী নিজ খরচে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করেছেন বা করবেন, তাদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে কর্মীপ্রতি ২৫ হাজার টাকা করে ভর্তুকি প্রদান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই ভর্তুকি সংশ্লিষ্ট কর্মী বা তার মনোনীত প্রতিনিধির ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

সংশ্লিষ্ট কর্মীদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইটwww.probashi.gov. bd, অথবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.wewb. gov.bd, অথবা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ওয়েবসাইট www.bmet.gov.bd থেকে আবেদনপত্র ডাউনলোড করে, কিংবা দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে সংগ্রহ করে তা জমা দিতে বলা হয়েছে।

কাগজপত্রসহ আগামী ৭ জুন থেকে ফ্লাইটের দিন বহির্গমনের আগে বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কে আবেদনপত্র জমা দিতে বলা হয়েছে। এজন্য যেসব কাগজপত্র লাগবে- ক. জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কর্তৃক প্রদত্ত স্মার্টকার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ডের ফটোকপি। খ. পাসপোর্টের প্রথম চার পৃষ্ঠার ফটোকপি। গ. পাসপোর্টের সঙ্গে সংযুক্ত ভিসার ফটোকপি। ঘ. টিকিটের ফটোকপি। ঙ. হোটেল বুকিংয়ের ডকুমেন্টের ফটোকপি।

এছাড়া সৌদি আরব প্রবাসী যেসব কর্মী ইতোমধ্যে সৌদি আরব চলে গেছেন এবং নিজ ব্যয়ে কোয়ারেন্টিন সম্পন্ন করেছেন বা করছেন তাদের একই নিয়মে সংশ্লিষ্ট আবেদনপত্র পূরণপূর্বক ৩০ জুনের মধ্যে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস, রিয়াদ অথবা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় ডাকের মাধ্যমে জমা করতে হবে।

সৌদি কর্তৃপক্ষের বিধিনিষেধে বলা হয়, সে দেশে যাওয়ার আগে করোনার দুই ডোজ টিকা নেয়ার পর ১৪ দিন পার হলে কোয়ারেন্টিনে থাকতে হবে না। তা না হলে সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া হোটেলে প্রবেশের আগে এবং কোয়ারেন্টিন শেষে বের হওয়ার পর করোনা পরীক্ষা করাতে হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়, উড়োজাহাজ সংস্থা ছাড়াও সৌদি এয়ারলাইনসের (সৌদিয়া) তালিকাভুক্ত ৩০০ ট্রাভেল এজেন্সির মাধ্যমে কোয়ারেন্টিন প্যাকেজ বুকিং দিতে পারবেন প্রবাসীরা। উড়োজাহাজ সংস্থা ও ট্রাভেল এজেন্সির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে গত বৃহস্পতিবার এটি চালু করা হয়েছে। টিকিট থাকার পরও যারা ২০ মে থেকে যেতে পারেননি, তারা কোন বাড়তি ফি ছাড়া পুনরায় টিকিট নবায়ন করতে পারবেন। সৌদিয়া কার্যালয় বা ট্রাভেল এজেন্সি থেকে তারা এটি করতে পারবেন। এর ফলে ঢাকায় না এসে নিজের কাছাকাছি এলাকার অনুমোদিত ট্রাভেল এজেন্সি থেকেই বুকিংয়ের সুযোগ পাবেন কর্মীরা। হোটেল বুকিংয়ের জন্য সর্বোচ্চ ২ হাজার এবং টিকিট নবায়নের জন্য সর্বোচ্চ ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে ট্রাভেল এজেন্সির। এছাড়া প্রবাসী কর্মীদের যে কোন সমস্যার দ্রুত সমাধান দিতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের একটি ‘কুইক রেসপন্স টিম’ কাজ করছে।