• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাড় ১৪২৮ ৬ জিলকদ ১৪৪২

মেলায় মারজুক রাসেলের আরও একটি বই

    সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
  • | ঢাকা , মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০

image

মেলায় এসেছে মারজুক রাসেলের আরও একটি বই। অমর একুশে গ্রন্থমেলায় আলোচনার জন্ম দিয়েছে কবি, গীতিকার ও অভিনেতা মারজুক রাসেলের ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’ বইটি। এবার এলো তার আরও একটি কবিতার বই। নাম ‘চাঁদের বুড়ির বয়স যখন ষোলো’। বইটির দ্বিতীয় সংস্করণ পাওয়া যাচ্ছে মেলায়। বইটি এবার প্রকাশ করেছে হাওলাদার প্রকাশনী। যারা দীর্ঘদিন ধরে এই বইটার ব্যাপারে আগ্রহী, তারা বইটি সংগ্রহ করতে পারেন হাওলাদার প্রকাশনীর ৪৯৩, ৪৯৪ এবং ৪৯৫ নাম্বার স্টলে।

এদিকে দীর্ঘ ১৫ বছর পর মেলায় নতুন বই নিয়ে হাজির হলেন মারজুক রাসেল। তার ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’ বইটি প্রকাশ করছে বায়ান্ন প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। বইটি সংগ্রহ করতে ইতোমধ্যেই বইমেলায় বায়ান্ন’র স্টলের সামনে প্রতিদিন উপচে পড়া ভিড় লেগে থাকছে। প্রকাশনী সংস্থা সূত্রে জানা গেছে, চাহিদা অনুযায়ী তারা বইটি সরবরাহ করতে পারছেন না।

মারজুক রাসেলের জন্ম ১৫ আগস্ট। তিনি বড় হয়েছেন খুলনার দৌলতপুরে। মারজুক মাদ্রাসার অষ্টম শ্রেণীতে পড়ার সময় কবিতা লিখতে শুরু করেছিলেন। তার প্রথম কবিতা খুলনা থেকে স্থানীয় একটি ম্যাগাজিন ‘জনবার্তা’তে প্রকাশিত হয়েছিল। তারপরে ধীরে ধীরে বিভিন্ন সংবাদপত্র ও ম্যাগাজিনে ফ্রিল্যান্স লেখা শুরু করেন। মারজুক রাসেলের প্রথম প্রকাশিত কাব্যের শিরোনাম ‘শান্টিং ছাড়া সংযোগ নিষিদ্ধ’। এরপর ‘চাঁদের বুড়ির বয়স যখন ষোলো’, ‘বাঈজি বাড়ি রোড’ এবং ‘ছোট্ট কোথায় টেনিস বল’ নামে তার তিনটি কবিতার বই প্রকাশিত হয়েছে।

মারজুক একজন জনপ্রিয় গীতিকার এবং অভিনেতাও। ২০০৪ সালে ব্যাচেলর চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ের সূচনা করে ব্যাপক প্রশংসা পান তিনি। টেলিভিশনে তার আত্মপ্রকাশ ঘটেছিল টিভি নাটকের মাধ্যমে, তিনি প্রথম মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ‘আয়না মহল’-এ অভিনয় করেন। এছাড়া তিনি একাধিক মিউজিক ভিডিওতেও কাজ করেছেন।