• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮ ২২ জিলহজ ১৪৪২

৩ জেলায় করোনায় একদিনে শনাক্ত ৬১

সংবাদ :
  • কাজী কামাল হোসেন, নওগাঁ, নিজস্ব বার্তা পরিবেশক, ঠাকুরগাঁও, জেলা বার্তা পরিবেশক, কিশোরগঞ্জ

| ঢাকা , বুধবার, ০২ জুন ২০২১

নওগাঁয় ছয় দিনে শনাক্তের হার ৬১

নওগাঁয় ঈদুল ফিতরের পর থেকে করোনা সংক্রমণের হার বেড়ে চলেছে। গত ১২ দিনে নওগাঁয় করোনা শনাক্তের হার ৩৩ দশমিক ৩৩ শতাংশ। এরমধ্যে গত বৃহস্পতিবার থেকে গতকাল (আজ) মঙ্গলবার পর্যন্ত ছয় দিনে ২৫৩টি নমুনা পরীক্ষায় ১০৪ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ গত ছয়দিনে করোনা শনাক্তের হার ৪১ দশমিক ১০ শতাংশ। এ পর্যন্ত জেলায় করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৪১ ব্যক্তি।

নওগাঁ জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, জেলায় গত বছরের ১৩ মে প্রথম একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সেই সময় থেকে গতকাল (আজ) ১ জুন মঙ্গলবার পর্যন্ত ১৫ হাজার ৪২০ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ২৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এই হিসাবে জেলায় এ পর্যন্ত সংক্রমণের হার ১৪ দশমিক ৮৩ শতাংশ। তবে পবিত্র ঈদুল ফিতরের পর থেকে নওগাঁয় করোনা সংক্রমণের হার বেড়ে চলেছে। গত ২০ মে থেকে গতকাল (আজ) মঙ্গলবার পর্যন্ত ১২ দিনে ৪৭৭ জনের নমুনা পরীক্ষা করে ১৫৯ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ ১২ দিনে সংক্রমণের হার ৩৩ দশমিক ৩৩ শতাংশ। আর সর্বশেষ গত বৃহস্পতিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ছয়দিনে ২৫৩টি নমুনা পরীক্ষায় ১০৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এই হিসাবে ছয়দিনে করোনা শনাক্তের হার ৪১ দশমিক ১০ শতাংশ।

নওগাঁর সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ সংবাদকে বলেন, ‘মূলতঃ নওগাঁতে ঈদুল ফিতরের পর থেকে সংক্রমণ বেড়ে গেছে এবং করোনা শনাক্তের হার প্রতিদিনই বাড়ছে। এরমধ্যে শুধুমাত্র গত বৃহস্পতিবার শতকরা ৫৭ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে যা আমাদের ভাবিয়ে তুলছে। এই অবস্থায় আমরা অ্যান্টিজেন

ঠাকুরগাঁওয়ে শনাক্ত ৮

ঠাকুরগাঁওয়ে দিনদিন করোনার সংক্রমণ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ঠাকুরগাঁও জেলায় নতুন করে ৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর আগেরদিন এখানে আক্রান্ত হয় ৭ জন। এ নিয়ে জেলায় সর্বমোট করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়াল ১৬৮৭ জনে। ইতোমধ্যে ১৫৭০ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। এখন পর্যন্ত মারা গেছেন ৩৭ জন। সিভিল সার্জন ডা. মাহফুজার রহমান সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ (পিসিআর, ঠাকুরগাঁও সদর হাসপাতাল সিডিসি (জিন এক্সপার্ট টেস্ট) এবং উপজেলা হাসপাতালসমূহে (এন্টিজেন টেস্ট) হতে প্রাপ্ত সর্বশেষ রিপোর্ট অনুযায়ী ঠাকুরগাঁও জেলায় নতুন করে ৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তরা হলেন- সদর উপজেলা-১ জন, রানীশংকৈল-১ জন এবং বালিয়াডাঙ্গী-৬ জন। সিভিল সার্জন ডা. মাহফুজার রহমান সরকার জানান, করোনা রোগীর শনাক্তকরণ ও মৃত্যুতে করোনার ২য় ঢেউয়ের উপস্থিতি লক্ষ্যণীয়। তাই সকলকে মাস্ক ব্যবহারের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

কিশোরগঞ্জে শনাক্ত ১২

কিশোরগঞ্জে নতুন ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থও হয়েছেন ১২ জন। সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানিয়েছেন, গত সোমবার সৈয়দ নজরুল মেডিকেল কলেজ ল্যাবে ১৪৬টি নমুনা পরীক্ষায় নতুন ১২টি এবং পুরনো ৬ রোগীর নমুনাও পজিটিভ হয়েছে। জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ল্যাবে ৫৪টি নমুনা পরীক্ষায় অন্য জেলা থেকে আক্রান্ত হয়ে আসা একজনের করোনা ধরা পড়েছে। এছাড়া সদরের জেনারেল হাসপাতাল ও পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যাপিড এন্টিজেন পরীক্ষায় ৫টি নমুনাই নেগেটিভ হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে আছেন সদরে ১০ জন এবং পাকুন্দিয়া ও বাজিতপুরে একজন করে। সুস্থ হয়েছেন সদরে ৮ জন, আর ভৈরবে ৪ জন। সোমবার জেলায় করোনায় চিকিৎসাধীন ছিলেন ১৭৭ জন।