• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাড় ১৪২৮ ৩ জিলকদ ১৪৪২

স্কুলের মাঠে পুকুর খনন জরিমানা ১,০০,০০০ টাকা

সংবাদ :
  • প্রতিনিধি, গোপালগঞ্জ

| ঢাকা , বুধবার, ০৫ ফেব্রুয়ারী ২০২০

গোপালগঞ্জে ২টি বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে রাতের অন্ধকরে পুকুর খননের অপরাধে দখলদার মামুন খোন্দকারকে ১ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গত সোমবার দুপুর আড়াইটায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও গোপালগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনোয়ার হোসেন এ রায় দেন। বালুমহাল ও ভূমি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ধারায় জরিমানা করা হয়েছে বলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক জানান।

গোপালগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনোয়ার হোসেন জানান, গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা ইউনিয়নের ঘোনাপাড়া গ্রামের চর বয়রা-ঘোনাপাড়া উচ্চ বিদ্যালয় ও সিবি ঘোনাপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করে ঘোনাপাড়া গ্রামের রেজাউল হক খোন্দকারের ছেলে মামুন খন্দকার রাতের অন্ধকারে অবৈধ এস্কেবেটর দিয়ে পুকুর খনন করেন। ঘটনাস্থলে গিয়ে জায়গা পরিমাপ করে দেখা গেছে মামুন স্কুলের শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করে অবৈধ এস্কেবেটর দিয়ে পুকুর খনন করেছে। এছাড়া ঘোনাপাড়া খাল দখল করে ভরাট করেছে। এসব অপরাধে তাকে জরিমানা করা হয়েছে।

আজ সোমবার দুপুরে দু’টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলার মাঠ দখল মুক্ত করতে বিক্ষোভ প্রদর্শন করে। গোপালগঞ্জ সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রুবাইয়া ইয়াসমীন, গোপালগঞ্জ সদর থানার ওসি মো. মনিরুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সিবি ঘোনাপাড়া প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি শাহজাহান হোসেন শেখ বলেন, গত ৩০ জানুয়ারি রাতের অন্ধকারে মামুন স্কুল মাঠে ৪টি এস্কেবেটর নামিয়ে পুকুর খনন করেন ও কয়েকটি গাছ কাটেন। এতে এলাকাবসীর মধ্যে তোলপাড় সৃষ্টি হয়। আমরা বিভিন্ন জায়গায় অভিযোগ করি। এ অভিযোগের প্রেক্ষিতে এসিল্যান্ড স্কুলে এসে জায়গা পরিমাপ করে মামুনকে দোষী সাব্যস্ত করে জরিমানা করেন। এ নিয়ে জাতীয় পত্র-পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়েছে।