• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮ ২৬ রমজান ১৪৪২

স্কুলের ছাদ বাগানের মাল্টায় মাল্টা উৎসব

সংবাদ :
  • প্রতিনিধি, মনোহরদী (নরসিংদী)

| ঢাকা , মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০

image

স্কুলের ছাদ বাগানের মাল্টা দিয়ে অনুষ্ঠিত হয়েছে জমজমাট মাল্টা উৎসব। এ উৎসবের আয়োজন করে নরসিংদীর মনোহরদী উপজেলায় একদুয়ারিয়া উচ্চ বিদ্যালয়। গত শনিবার বিকেলে এ উৎসবের আয়োজন করা হয়।

বিদ্যালয়ের সভাপতি মো. লুৎফুল কবির মৃধা অনুষ্ঠানটি উদ্বোধন করেন। উৎসবে আসা কয়েকশত অতিথিদের বাগানের বিষমুক্ত ফলদিয়ে আপ্যায়ন করা হয়। পরে যা পরিণত হয় মিলন মেলায়।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ হাতে গড়া সুন্দর মনোরম এই ছাদবাগান। যেখানে রয়েছে বিভিন্ন জাতের ফল ও ফুলের সমাহার। মাল্টা, লেবু, জাম্বুরা গাছগুলোতে এখন ফলেফলে পরিপূর্ণ হয়ে শোভাপাচ্ছে স্কুলটির শখের ছাদবাগানে। বাগান দেখতে প্রায়ই আসে বহু শুভাকাঙ্খী ও দর্শক। যারা প্রতিষ্ঠানের সৃজনশীল উদ্ভাবন ও ডায়নামিক প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধার এমন উদ্যোগে অভিভূত।

উৎসবে আসা অতিথিরা বলেন, দেশের সকল বিদ্যালয়েরই পরিত্যাক্ত ছাদ রয়েছে। কিন্তু গরমের দিনে প্রখর রৌদ্রের তাপ থেকে রক্ষার উপায় এবং তাতে ফল-ফুলের সমাহারে সুন্দর দর্শনীয় একটি বাগান হতে পারে সেটা ভাবেনি অনেকে। কিন্তু তা করে দেখালেন এই স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। এটা সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ছাদ বাগান তৈরির মডেল হিসেবে নেয়া যেতে পারে। অতিথিরা মনে করেন এমন একটি সৃজনশীল উদ্ভাবনী কাজের জন্য জাতীয় পর্যায়ে পুরস্কার পাওয়ারও যোগ্য এই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধা।

স্কুলের প্রধান শিক্ষক আব্দুল কাদির মৃধা বলেন, প্রথমে স্কুল ভবনের একটি ছাদে বাগান করে সফলতা পেয়ে মুজিব শতবর্ষে আরও পাঁচশত ফল, ফুল, ঔষধি ও বনজ বৃক্ষের চারারোপণ করা হয়েছে বাকি ছাদসহ স্কুল আঙ্গিনায়।

এ সময় আমন্ত্রিত হয়ে চারা রোপণ করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্পমন্ত্রী এ্যাড. নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন, জেলা শিক্ষা অফিসার গৌতম মিত্র, ঢাকা টিচার্স ট্রেনিং কলেজের সহযোগী অধ্যাপক ও এটুআই সংযুক্ত কর্মকর্তা মোহাম্মদ কবির হোসাইন, মনোহরদী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম খান বীরু, মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাফিয়া আক্তার শিমু, সহকারী কমিশনার (ভূমি) ইকবাল হাসান মাহমুদ, জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন কর্মকর্তা, এলাকার গণমান্য ব্যাক্তিসহ প্রমুখ।