• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮ ২৬ রমজান ১৪৪২

বরিশাল কারাগার থেকে মাদক সিন্ডিকেট নিয়ন্ত্রণ করছে সেন্টু

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

| ঢাকা , মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০

কারাগারে বসেই মাদক ব্যবসার সিন্ডিকেট নিয়ন্ত্রণ করছে মাদক সম্র্রাট শাকিল খান সেন্টু। বরিশাল ও ঝালকাঠিসহ দেশের বিভিন্ন থানায় তার বিরুদ্ধে অর্ধশত মাদক মামলা রয়েছে। বর্তমানে সে বরিশাল কেন্দ্রীয় কারাগারে মাদক মামলায় বন্দী থেকেই তার মাদক সিন্ডিকেট নিয়ন্ত্রণ করছে।

জানা গেছে, ঝালকাঠির মাদক সম্র্রাট সেন্টুর অনুপস্থিতিতে ইয়াবা ও ফেনসিডিলের বাণিজ্য দেখভাল করছে তার পরিবারের সদস্যরা। সূত্র মতে, বরিশাল শহরের বিভিন্ন এলাকায় সেন্টু ও শাহআলমের একাধিক বাসা ভাড়া নেয়া রয়েছে। একেক বাসায় সেন্টুর স্ত্রী পরিচয়ে একেকজন নারী অবস্থান করে। এর বাইরেও শক্তিশালী নারী-পুরুষের সিন্ডিকেট রয়েছে। যাদের মাধ্যমে মোবাইল ফোনের সাহায্যে মাদক সরবরাহ করছে শাহআলম তার পরিবারের সদস্যগণসহ আত্মীয় স্বজনেরা। এরা সকলেই একাধিকবার মাদক মামলায় কারাভোগ করে জামিনে বেরিয়ে ফের মাদক বাণিজ্যে জড়িয়েছে আছেন।

অনুসন্ধানে জানা গেছে, নিয়মানুযায়ী কারাগারের বন্দীদের সঙ্গে দেখা করার যে ব্যবস্থা রয়েছে, সেন্টুর বেলায় তার রয়েছে ভিন্নতা। তার জন্য ভিআইপি ব্যবস্থা করা হয়েছে। যেখানে প্রতিদিন ১০ থেকে ১৫ ব্যক্তি জেল গেটে সেন্টুর সঙ্গে দেখা করে। তারা নিয়মিত সেন্টুর সঙ্গে দেখা করে তার নির্দেশ ও পরামর্শ নিয়ে থাকেন। পাশাপাশি সেন্টুকে বিভিন্ন খবরাখবর দিয়ে থাকেন। বরিশাল কারাগারের সিসিটিভির ফুটেজ দেখলেই এর প্রমাণ পাওয়া যাবে।

নাম প্রকাশ না করার শর্তে সেন্টু সংশ্লিষ্ট কয়েকটি সূত্রে থেকে জানা গেছে, দেশের বিভিন্ন বর্ডার এলাকা থেকে ইয়াবা ও ফেনসিডিলের বড় বড় চালান এনে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে ছড়িয়ে দিচ্ছে সেন্টুর মাদক সিন্ডিকেট। যার প্রমাণ ও মিলেছে সম্প্রতি সময়ে র‌্যাব-৮ এর কয়েকটি সফল মাদকবিরোধী অভিযানে। র‌্যাব কার্যালয় সংলগ্ন এলাকাসহ ওইসব অভিযানে মাদকসহ আটককৃতদের অধিকাংশ সেন্টুর নিজ জেলা ঝালকাঠির বাসিন্দা।

সূত্রমতে, অঢেল সম্পদের মালিক হলেও জেল থেকে জামিনে বের হন না সেন্টু। কারণ বাইরে বের হলে তার নতুন করে মামলায় জড়ানোর ভয় রয়েছে। তাই পুরনো মামলায় কারাগারে আয়েশি জীবন যাপন করে বাহিরে থাকা সদস্যদের মাধ্যমে মাদক সিন্ডিকেটের নিয়ন্ত্রণ করছেন মাদক সম্র্রাট শাকিল খান সেন্টু।