• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮ ২২ জিলহজ ১৪৪২

ফরিদপুর বিসিক শিল্পনগরীতে ন্যূনতম সুবিধাবঞ্চি মালিক-শ্রমিকরা

সংবাদ :
  • প্রতিনিধি, ফরিদপুর

| ঢাকা , মঙ্গলবার, ০১ জুন ২০২১

ফরিদপুর বিসিক শিল্প নগরীতে ন্যূনতম সুযোগ সুবিধা পাচ্ছে না শিল্প নগরীর মালিক শ্রমিকরা। বিসিকের রাস্তা একেবারেই চলাচলের অনুপযোগী। নেই ড্রেন ও পানির সুব্যবস্থা। নিরাপত্তা ব্যবস্থাও নাজুক। মাঝে মাঝেই ঘটছে চুরির ঘটনা। অব্যবস্থার কারণে অনেক শিল্প প্রতিষ্ঠান বন্ধও হয়ে গেছে।

ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুরের কানাইপুরে ১৯৮৭ সালে ১৫.৬০ একর জমিনিয়ে প্রতিষ্ঠা করা হয় ফরিদপুর বিসিক শিল্পনগরী। এ শিল্পনগরীর ১০৭টি প্লটে এ এ রসায়ন শিল্প, ডাল মিল, আলআমিন ক্যামিক্যাল, ফ্লোয়ার মিল, পিভিসি পাইপসহ ৪২টি শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠানে ১২শর অধিক শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করে থাকে।

এছাড়াও রয়েছে খাবার পানি ও ড্রেনেজ সমস্যা। রাস্তার বেহাল দশার কারনে পরিবহন মালিকরাও সমস্যায় পড়েছে। রাস্তা নষ্টের কারনে বিভিন্ন সময় পরিবহনের যন্ত্রাংশ নষ্ট হয় ও ভেঙ্গে যায়। রাস্তা সংস্কার না করায় রাস্তা ভেঙ্গে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত যা চলাচলের অনুপযোগী। এতে কারখানা থেকে পন্য পরিবহনে দুর্ভোগে পড়তে হচ্ছে উদ্যোক্ততাদের। একটু বৃষ্টি হলেই সৃস্টি হয় জলাবদ্ধতার। ড্রেনেজ ব্যবস্থা ঠিক না থাকায় পানি নিষ্কাশন হতে পারে না। এছাড়াও রয়েছে সুপেয় পানির সঙ্কট। বছরের পর বছর পানির টেংকি পরিশষ্কার করা হয় না, বলেও অভিযোগ শ্রমিক ও মালিকদের।

ব্যবসায়ী সুভঙ্কর সাহা জানান, বিসিকের ভেতরে মাঝে মাঝেই চুরির ঘটনা ঘটে। আর বিসিক কর্মকর্তা বলছেন, দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধানে কাজ করা হবে।

ফরিদপুর বিসিকের স্টেট অফিসার মাইনুল হোসেন জানান, ৬টি শিল্প প্রতিষ্ঠান বন্ধ আছে। রাস্তাÑঘাট ভালো আছে। বাকি যে সমস্যাগুলো আছে আমরা দ্রুত সমস্যার সমাধানের চেষ্টা করব।

ফরিদপুর বিসিকের উপ-মহাব্যবস্থাপক মো. গোলাম হাফিজ্ জানান, ইতোমধ্যেই টেন্ডার করা হয়েছে, কাজ শুরু হবে। কাজ শেষ হলেই ব্যবসায়ীগণ সুফল পাবে।