• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

পাহাড়পুর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন

সংবাদ :
  • প্রতিনিধি, বদলগাছী (নওগাঁ)

| ঢাকা , মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০

image

নওগাঁর বদলগাছীর ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহারের প্রাচীন ঐতিহ্যকে সুরক্ষিত রাখতে পাহাড়পুর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে দীর্ঘদিন থেকে পাহাড়পুরবাসীসহ বদলগাছী উপজেলার সর্বস্তরের জনগণ মানববন্ধন ও সভা-সমাবেশ অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় গত শনিবার পাহাড়পুর বাজারে ছাত্র-ছাত্রীসহ এলাকার শত শত জনগণ এই মানববন্ধনে অংশগ্রহণ করে।

বিশ্ববিদ্যালয়ের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে সৃষ্টি হয় যেন সর্বস্তরের জনগণের মিলন-মেলা। সবার একই দাবি এক সময় পাহাড়পুর বিশ্বের অন্যতম বিশ্ববিদ্যালয় ছিল। এখানকার আচার্য ছিলেন বিখ্যাত পণ্ডিত শীলভদ্র ও অতিশ দিপঙ্কর। সেই স্মৃতি ইতিহাস ঐতিহ্য পুনর্প্রতিষ্ঠার জন্য বিশ্ববিদ্যালয়ের দাবিতে উত্তাল পাহাড়পুর বৌদ্ধবিহার ও বদলগাছীর জনপদ।

সাবেক জেলা প্রশাসক মিজানুর রহমান পাহাড়পুর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট প্রস্তাব করেন। তারপর থেকেই এ বিশ্ববিদ্যালয় নিয়ামতপুর উপজেলার ছাতরা বিলে প্রতিষ্ঠার লক্ষে রশি টানাটানি শুরু হয়। এতে পাহাড়পুর বৌদ্ধবিহার ইতিহাস ঐতিহ্য সুরক্ষায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা অনিশ্চিত হয়ে পড়ে। এরপর থেকেই মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এই পাহাড়পুরে বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবী করে এলাকাবাসী দীর্ঘ দিন থেকে সভা-সমাবেশ ও মানবন্ধন কর্মসূচি পালন করে আসছে। বক্তরা বলেন, প্রাচীনকালে পাহাড়পুর বিশ্ববিদ্যালয় ছিল ইতিহাস তার স্বাক্ষী। এখানে সৃষ্টি হয়েছিল বাংলা ভাষা তথা বাংলা গানের আদি মাতা চর্যাপদ। সেই বিশ্ববিদ্যালয় পুনর্প্রতিষ্ঠার দাবি জানান মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সমস্ত বক্তরা।