• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাড় ১৪২৮ ৩ জিলকদ ১৪৪২

শিমুলিয়া কাঁঠালবাড়ি নৌপথ

নাব্যতা সংকট ডুবোচরে অধিকাংশ ফেরি বন্ধ

দুই পাড়ে আটকে সহস্রাধিক যানবাহন

সংবাদ :
  • প্রতিনিধি, শিবচর (মাদারীপুর)

| ঢাকা , মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০

image

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে রারো ফেরিসহ অধিকাংশ ফেরি বন্ধ রয়েছে। কোনমতে চলছে ৩-৪টি ফেরি। ফলে সহস্রারাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। পদ্মায় তীব্র স্রোতে ও নাব্যতা সঙ্কট প্রকট আকার ধারণ করায় দুর্ঘটনা এড়াতে এ রুটে সন্ধ্যার পর ফেরি বন্ধ রাখছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট সূত্রে জানা যায়, বর্ষা মৌসুমের শুরু থেকেই শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের পদ্মা নদীতে তীব্র স্রোতে ও নাব্যতা সঙ্কট দেখা দেয়। নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে জেগে উঠেছে ডুবোচর। ফেরিগুলো বর্তমানে কাঠালবাড়ি ঘাট থেকে পদ্মা সেতু চ্যানেল দিয়ে ও শিমুলিয়া ঘাট থেকে লৌহজং চ্যানেল হয়ে কোনমতে আসছে। এরপরও প্রায়ই ডুবোচরে ঘণ্টার পর ঘন্টা আটকে থাকে ফেরি। তীব্র স্রোতে ও নাব্যতা সংকটে ফেরিগুলো হালকা যানবাহন নিয়ে সতর্কতার সাথে চলাচল করছে। শুক্রবার রাত আনুমানিক ১২টার দিক কাঁঠালবাড়ি ঘাট থেকে যানবাহন ও যাত্রী নিয়ে শিমুলিয়ার উদ্দেশে ছেড়ে যায় রোরো ফেরি বীরশ্রেষ্ট জাহাঙ্গীর ও কেটাইপ ফেরি কলমি লতা। ফেরি দুটি চ্যানেলের পৃথক দুটি পয়েন্টে ডুবোচরে আটকে পড়ে। প্রায় ৩ ঘণ্টা পর রাত আনুমানিক ৩টার দিক কেটাইপ ফেরি কলমিলতা উদ্ধার হয়। রাত থেকেই শক্তিশালী আইটি দিয়ে রোরো ফেরিটি উদ্ধারে কাজ শুরু করে বিআইডব্লিউটিএ। প্রায় ১৩ ঘন্টা পর শনিবার দুপুর ১ টার দিক রোরো ফেরি বীরশ্রেস্ট জাহাঙ্গীর উদ্ধার করা হয়। এরপর থেকে বন্ধ হয়ে যায় রো রো ফেরিগুলো। তীব্র স্রোতে ও নাব্যতা সঙ্কট প্রকট আকার ধারন করায় দুর্ঘটনা এড়াতে সন্ধার পর এ রুটের সকল ফেরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ফেরি চলাচল অচলাবস্থার কারণে উভয় পাড়ে যানবাহনের লাইন পড়েছে। বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, নাব্যতা সঙ্কট প্রকট রুপ নেয়ায় রো রো ফেরি সার্ভিসও বন্ধ করে দেয়া হয়েছে। সন্ধ্যার পর ফেরি বন্ধ থাকবে। দুটি চ্যানেল দিয়ে কোনমতে ফেরি যাতায়াত করছে।

বিআইডব্লিউটিএর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান বলেন, আমরা লৌহজং টার্নিং চ্যানেলটি চালু করতে ১১টি ড্রেজার কাজে লাগাচ্ছি। আশাকরি দ্রুত সমাধান হবে।