• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

কাশ্মীরি আপেলের বাণিজ্যিক আবাদে সফল আওলাদ

সংবাদ :
  • কাজী মনিরুজ্জামান, শরীয়তপুর

| ঢাকা , বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০

image

শরীয়তপুরে বানিজ্যিকভাবে কাষ্মীরি আপেল কুল আবাদ শুরু করা হয়েছে। সদর উপজেলার স্বর্ণঘোষ গ্রামর কৃষক আওলাদ হোসেন নতুন জাতের এ কুলের বাগানটি করেন। ৩০ শতাংশ জমিতে তিনি বাগানটি করেছেন। ১০ মাসেই বাগান থেকে কুল বিক্রি করা শুরু হয়েছে।

শরীয়তপুর কৃষি সম্প্রচার অধিদফতর ও স্থানীয় সূত্র জানায়, কাষ্মীরি আপেল কুলের চারা ২০১৭ সালে বাংলাদেশে আনা হয়। শরীয়তপুর সদর উপজেলার স্বনর্ঘোষ গ্রামের কৃষক আওলাদ হোসেন গতবছর চুয়াডাঙ্গার একটি নার্সারি থেকে কাষ্মীরি আপেল কুলের চারা শরীয়তপুরে আনেন। ৩০ শতাংশ জমিতে তিনি গতবছর মার্চ মাসে ১৫০টি কাষ্মীরি কুলের চারা রোপণ করেন। ১০ মাসের ব্যবধানে কুলের ওই চারায় ফলন এসেছে। এর আগে শরীয়তপুরে আর কোন কৃষক এ কাষ্মীরি আপেল কুলের বাগান করেননি।

আওলাদ হোসেনের বাগানের কাষ্মীরি আপেল কুলের প্রতিটি গাছে ৫০ থেকে ৬০ কেজি কুল পাওয়া যাবে। ওই কুল বিক্রি শুরু করেছেন আওলাদ হোসেন। শরীয়তপুরে বাজারে প্রতি কেজি কুল ১০০ থেকে ১২০ টাকা দামে বিক্রি করা হচ্ছে। সিঁদুর রংয়ের কাষ্মীরি কুল খেতে সুস্বাদু। ক্রেতাদের মধ্যে চাহিদাও লক্ষ্য করা গেছে। আওলাদ হোসেন বলেন, কৃষি কাজ করে ও ছোট একটি মুদিখানার দোকান করে যে আয় হত তা দিয়ে সংসার চলছিল না। তখন বিকল্প কিছু করার কথা ভাবতে থাকি। ইউটিউবের একটি ভিডিও দেখে কাষ্মীরি আপেল কুল চাষের ধারণা পাই। তখন চুয়াডাঙ্গার একটি নার্সারি থেকে ১৫০টি কাষ্মীরি আপেল কুলের চারা নিয়ে আসি। ৩০ শতাংশ জমিতে ওই চারা লাগাই। ১০ মাসেই কুলের ফলন আসে। ওই কুল বাজারে বিক্রি শুরু করেছি। প্রতিটি গাছে ৫০ থেকে ৬০ কেজি কুল উৎপাদন হবে। সিঁদুর রংএর কুলগুলো খুব সুস্বাদু। প্রথম বছর বাগানটি গড়ে তুলছে খরচ হয়েছে ৫০ হাজার টাকা। অল্প খরচে ভাল আয় করার একটি দাড় উন্মেচিত হল। এ বছর আরও ৫০ শতাংশ জমি ভাড়া নিয়েছি আরেকটি বাগান করার জন্য।

শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আমীর হামজা বলেন, কাষ্মীরি আপেল কুলের বাগান শরীয়তপুরে এটিই প্রথম। অল্প সময়ে ভাল ফলন পাওয়া যাবে। এ এলাকার জমির মাটি ওই কুল আবাদের জন্য উপযোগী। এখানকার কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে কাষ্মীরি কুল আবাদের জন্য।

শরীয়তপুর : বরইয়ের পরিচর্যা করছেন আওলাদ -সংবাদ