• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ ২৯ রমজান ১৪৪২

দশমিনা বীজ বর্ধন খামার

উন্নত লবণ সহিষ্ণু বীজ উৎপাদনে আবাদ

সংবাদ :
  • আহাম্মদ ইব্রাহিম অরবিল, দশমিনা (পটুয়াখালী)

| ঢাকা , রোববার, ০২ ফেব্রুয়ারী ২০২০

image

দশমিনা (পটুয়াখালী): চরবাঁশবাড়িয়ার বিস্তীর্ন এলাকায় মাঠে ফসলের আবাদ -সংবাদ

পটুয়াখালী জেলার দশমিনা উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের চরবাঁশবাড়িয়ায় স্থাপিত দক্ষিন পূর্ব এশিয়ার সর্ব বৃহৎ বীজ বর্ধন খামারে চলছে ব্যাপক গবেষণা কার্যক্রম। নদী বিধৌত তেঁতুলিয়া নদীর বুকে জেগে উঠা বিশাল চরাঞ্চল চরবাঁশবাড়িয়ার বিস্তীর্ণ এলাকায় ফসলের মাঠে বিভিন্ন ধরনের ফসলের প্রদর্শনীর ব্লক গুলো দেখলে চোখ জুড়িয়ে যায়।

দশমিনা বীজ বর্ধন খামারের প্রকল্প পরিচালকের কার্যালয় থেকে জানা যায়, আমনা কালিজিড়া ধান, সুর্যমুখীসহ বিভিন্ন ধরনের ফসলের ব্লক তৈরি করে উন্নত বীজ সংরক্ষন করার জন্য ব্যাপক গবেষনা চলছে। সূর্যমুখী থেকে তেল তৈরি করা যায় এবং এর খড়কুটো জ্বালানী হিসাবে ব্যবহার করা যায়। এর ফলে জ্বালানীর সাশ্রয় হয়ে থাকে। সূর্যমুখী অতি সহজেই আবাদি ও অনাবাদি জমিতে চাষ করা যায়। ফলে বাড়তি কোন খরচ হয় না।

বীজ বর্ধন খামারে উন্নত বীজ সংরক্ষনের জন্য বিভিন্ন জাতের ফসলের ব্যাপক ভাবে চাষ করা হয়েছে। লবণাক্ত পানি সহ্য করা এবং প্রাকৃতিক দুর্যোগ পরবর্তী ফসলের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে কৃষকদের মাঝে উন্নত বীজ সরবরাহ করার জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) নিরলসভাবে কাজ করছে। খামারে উৎপাদিত ফসলের উন্নত বীজ সংরক্ষণ করা এবং এগুলো কৃষকদের মাঝে কম মূল্যে বিতরণ করার জন্য বীজ বর্ধন খামারে ব্যাপক গবেষনা কার্যক্রম চলছে। দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে লবণাক্ত পানির আধিক্য থাকায় লবণ সহিসষ্ণু ফসল ফলানোর জন্য বিভিন্ন ফসলের বীজ বপনপূর্বক এগুলো পরীক্ষা-নিরীক্ষার করে উন্নত বীজ উৎপাদন করা হচ্ছে। কৃষি বিপ্লব ও উন্নত বীজ সংরক্ষনের কথা চিন্তা করে এরই ধারাবাহিকতায় বীজ বর্ধন খামারে ফসলের ব্যাপক চাষ করা হয়েছে। বাম্পার ফলন হওয়ায় এই ফসল থেকে উন্নত বীজ সংরক্ষণ করা সম্ভব হবে।