• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ ২০ জিলহজ ১৪৪২

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর বসানোর প্রস্তাব পুনর্বিবেচনা দরকার

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ১০ জুন ২০২১

বাজেটে অর্থমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর বসানোর যে প্রস্তাব এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা দরকার। গত মঙ্গলবার ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ আয়োজিত প্রস্তাবিত বাজেট পরবর্তী আলোচনায় বক্তারা এ কথা বলেন।

প্রস্তাবিত বাজেট ২০২১-২২ থেকে আইসিএসবির প্রত্যাশা ও প্রতিক্রিয়ায় শিরোনামে অনলাইনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন আইসিএসবির সভাপতি মোজাফফর আহমেদ।

সভায় শফিকুল আলম বলেন, বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ কর বসানোর প্রস্তাব করেছেন। এই কর বসানোর সিদ্ধান্তের পুনর্বিবেচনা জরুরি।মোজাফফর আহমেদ বাজেট প্রস্তুতি, অন্তর্র্বতীকালীন পর্যালোচনা এবং বাস্তবায়নের বাধা চিহ্নিত করতে পেশাদারদের কাজে লাগাতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান। যাদের নির্দিষ্ট পরিমাণ লেনদেন হয় সেসব জায়গায় কমপ্লায়েন্স অডিটের বিস্তৃতি বাড়ানোর তাগিদ দেন তিনি। একই সঙ্গে বাজেট বাস্তবায়নে সুশাসন নিশ্চিত করার তাগিদ দেন। তিনি আরও বলেন, প্রস্তাবিত বাজেটে ব্যাংকিং ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতকে পুনরুদ্ধারে কোন পদক্ষেপ দেখা গেল না।

এ বিষয়ে অর্থমন্ত্রী ছিলেন পুরোপুরি নীরব।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, আইসিএসবির সাবেক সভাপতি মোহাম্মদ সানাউল্লাহ, সেলিম রেজা প্রমুখ। স্বতন্ত্র ব্যবসায়ীদের ন্যূনতম কর কমানো, ঢাকা ও চট্টগ্রামের বাইরে হাসপাতালের জন্য কর অবকাশ সুবিধা, মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের কর হার বৃদ্ধি, কাঁচামালের জন্য নগদ লেনদেনের সীমা বৃদ্ধি, ছয়টি আইটি পরিষেবার কর ছাড়, নারী উদ্যোক্তাদের জন্য কর ছাড়সহ বাজেটের নানা দিক নিয়ে আলোচনা করেন তারা।