• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮ ২০ জিলহজ ১৪৪২

তাঁতিরা পাচ্ছেন সুদমুক্ত ঋণ

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , সোমবার, ০৭ জুন ২০২১

তুলার সরবরাহ কম থাকায় এবং সুতার মূল্য বৃদ্ধি পাওয়ায় তাঁতিদের জন্য সুদমুক্ত এবং স্বল্প সার্ভিস চার্জে ঋণ প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। জাতীয় সংসদে বাজেট অধিবেশনে টেবিলে উপস্থাপিত এক প্রশ্নের জবাবে গতকাল এ তথ্য জানান বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়ের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, বর্তমানে সুতার মূল্য বৃদ্ধির বিষয়ে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে জানা যায় যে সুতা তৈরির কাঁচামাল তুলার সরবরাহ কম থাকায় সুতার মূল্য বৃদ্ধি পেয়েছে। দেশের তাঁত শিল্প রক্ষা করার জন্য সুতার বাজার মূল্য স্থিতিশীল রাখা, ন্যায্যমূল্যে সুতা সরবরাহ ও সুতার বান্ডেল/প্যাকেট সুতার নির্ধারিত মূল্য লিপিবদ্ধ করার জন্য বাংলাদেশ তাঁত বোর্ড থেকে বিটিএমএকে অনুরোধ জানানো হয়েছে।

তিনি বলেন, তাঁতিদের সহায়তার জন্য বাংলাদেশ তাঁত বোর্ড কর্তৃক দেশের তাঁতিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে চলতি মূলধন সরবরাহ ও তাঁতের আধুনিকায়ন এবং তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচি শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। প্রকল্পের মাধ্যমে সুদবিহীন এবং স্বল্প সার্ভিস চার্জে তাঁতিদের মাঝে ঋণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।