• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ০৮ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮ ২৬ রমজান ১৪৪২

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

গ্রামীণফোনের বকেয়া বিষয়ে আদালতেই সমাধান হবে

    সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ০৪ মার্চ ২০২০

বকেয়া নিয়ে গ্রামীণফোনের সঙ্গে বিটিআরসির দ্বন্দ্বের সমাধান আদালতের মাধ্যমেই সুষ্ঠুভাবে হবে বলে আশা প্রকাশ করেছে বাংলাদেশ ও নরওয়ে। গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বিষয়ে বাংলাদেশ ও নরওয়ের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হয়। বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ তথ্য জানান।

তিনি বলেন, নরওয়ের টেলিনর কোম্পানির শেয়ার রয়েছে গ্রামীণফোনে। তারা এরই মধ্যে এক হাজার কোটি টাকা জমা দিয়েছে। আশা করি, বাকি পাওনার বিষয়টির সমাধান হয়ে যাবে। নরওয়ের পররাষ্ট্র সচিব টোর হাট্রেম এ সময় বলেন, আমরা কিছু উদ্বেগের কথা জানিয়েছি। বিষয়টি এখন আদালতে বিচারাধীন। কিন্তু সবার জন্য ভালো হয় এমন সমাধান হলেই ভালো হবে। আমরা জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সদস্য হতে চাই। সদস্য হলে রোহিঙ্গা ইস্যুটির সুষ্ঠু সমাধানে জোরালো ভূমিকা রাখতে পারবে নরওয়ে। এ সময় তিনি মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশের জনগণের প্রতি শুভেচ্ছা জানান।

বৈঠক সূত্রে জানা গেছে, সমুদ্র অর্থনীতিতে অত্যন্ত দক্ষ নরওয়ে। এ বিষয়ে দেশটির সহায়তা চেয়েছে বাংলাদেশ। গভীর সমুদ্রে মাছ ধরাসহ সমুদ্র অর্থনীতির বিভিন্ন খাতে নরওয়ের দক্ষতা রয়েছে। এ বিষয়ে প্রযুক্তি ও দক্ষতা উন্নয়নের জন্য নরওয়ের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ। এছাড়া মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ। এটি টেকসই করতে হলে যে পরিমাণ স্কিল ডেভেলপমেন্ট বা দক্ষতা উন্নয়ন দরকার, তার ঘাটতি রয়েছে দেশে। দক্ষতা উন্নয়নের জন্য নরওয়ের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানা গেছে।