• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২, ১৬ আশ্বিন ১৪২৭

সুস্থ মন সব শক্তির উৎস

ভাস্কর রাসা

| ঢাকা , বুধবার, ০১ এপ্রিল ২০২০

মনোবিকৃতি সব রোগের উৎস। সুস্থ মন সব শক্তির উৎস। এই মহা দুর্যোগকালীন সময়ে বিশ্বের মানুষ কেমন আতঙ্কিত হয়ে যাচ্ছে, আমাদের মনে রাখতে হবে দুর্যোগ মোকাবিলায় আতঙ্ক নয় প্রতিরোধের মনস্তত্ত্ব ধরে রাখতে হবে। প্রতিরোধের মনস্তত্ত্বই মানুষকে জেতায় সব যুদ্ধে। তাই আমরা মনে করি, আপনার দেহকে সুস্থ রাখুন।

নিয়মিত ব্যায়াম করুন। এই সংকটকালীন সময়ে শারীরিক ও মানসিক শক্তি বৃদ্ধি করুন। এ কারণে যোগ ব্যায়াম করতে পারলে ভালো। যোগ ব্যায়াম ছাড়া যে কোন ব্যায়াম করাও জরুরি। একান্ত যদি কোন ব্যায়াম করা সম্ভব না হয়, তবে ছোটকালে যে স্কুলে ব্যায়াম করেছেন যাকে পিটি বলা হয়। পিটিকে সব বয়সের উপযোগী মনে করা যেতে পারে। এই পিটি চালু করুন বাসায়, এটি করুন, মানসিক ও শারীরিক শক্তি অর্জন করুন। মানসিক ও শারীরিক শক্তি দিয়ে আমরা সব দুর্যোগকে মোকাবিলা করতে পারি। পৃথিবীর এই দুর্যোগকালীন সময়ে আমরা মনে করি, নিয়মিত সুস্বাস্থ্যের জন্য, মনোশক্তি বৃদ্ধির জন্য, নিয়মিত ব্যায়াম অপরিহার্য। তাই, অন্তত এই কঠিন সময়ে সকাল-সন্ধ্যা ব্যায়াম বা পিটি করতে পারেন। যা আপনার মানসিক ও শারীরিক শক্তিকে বৃদ্ধি করবে।

মানুষের আতঙ্ক মানুষের শারীরিক প্রতিরোধ শক্তি হ্রাস করে। ফলে আতঙ্কিত মানুষের প্রতিরোধ ব্যবস্থা থাকে না বললেই চলে।

আতঙ্কের মাত্রা বেড়ে গেলে প্রতিরোধ ব্যবস্থা একেবারেই ভেঙে পরে। তাই শারীরিক প্রতিরোধ ব্যবস্থাকে সমুন্নত রাখতে মানসিক শক্তি জোগার করতে হবে, প্রতিরোধের মনস্তত্ত্ব অর্জন করতে হবে। নিয়মিত ব্যায়াম করা ছাড়া আর কোনো বিকল্প নাই বলে মনে করি। ধন্যবাদ।