• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪, ৬ জমাদিউস সানি ১৪৩৯

ইবনে বতুতা

| ঢাকা , শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮

image

জন্ম : ২৪ ফেব্রুয়ারি, ১৩০৪, তানজীর, মরোক্কো
মৃত্যু : ১৩৬৮ মতান্তরে ১৩৭৭

ইবন বতুতা বিশ্ব বিখ্যাত মুসলিম পর্যটক, চিন্তাবিদ, বিচারক এবং ধর্মতাত্ত্বিক। তিনি বিশ্বের খ্যাতিমান পরিব্রাজকদের একজন। তার পুরো নাম আবু আবদুল্লাহ মুহম্মদ ইবনে আবদুল্লাহ ইবনে মুহম্মদ আল-লাওয়াতী আল তানজী ইবনে বতুতা। সংক্ষেপে তিনি ইবনে বতুতা নামে পরিচিত। শামসুদ্দিন ও মওলানা বদরুদ্দিন নামেও তিনি অভিহিত হতেন।

তাকে এই অর্থে যাযাবর বলা যায় যে তিনি কখনও স্থায়ী আবাস গড়েননি। সারা জীবন এক স্থান থেকে অন্য স্থানে ঘুরে বেরিয়েছেন। পৃথিবী ভ্রমণের জন্যই তিনি মূলত বিখ্যাত হয়ে আছেন।

জীবনের শেষ ৩০ বছরে তিনি প্রায় ৭৩ হাজার মাইল (১ লক্ষ ১৭ হাজার কি. মি) অঞ্চল পরিভ্রমণ করেছেন। তার দেখা এই অঞ্চলগুলোর মধ্যে সমগ্র মুসলিম বিশ্ব চলে এসেছিল। অর্থাৎ বর্তমান পশ্চিম আফ্রিকা থেকে শুরু করে পাকিস্তান, মালদ্বীপ, ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং চীন পর্যন্ত তিনি ভ্রমণ করেছিলেন। বতুতার কিছুকাল পূর্বে ভ্রমণ করে বিখ্যাত হয়েছিলেন মার্কো পোলো। কিন্তু তিনি মার্কো পোলোর চেয়েও বেশি পথ সফর করেছেন।

১৩২৫ খ্রিস্টাব্দে তিনি হজ পালনের উদ্দেশে মক্কায় যান। হজব্রত শেষে তিনি দেশে ফিরে না গিয়ে দেশ ভ্রমণ করতে থাকেন। ১৩২৫ সালের ১৪ জুন ইবন বতুতার বয়স ছিল ২১ বছর ৪ মাস। সে হিসেবে তার যাত্রার সূচনা হয় ১৩২৫ সালের ১৪ জুন মরক্কোর তানজিয়ার থেকে।

ইন্টারনেট