• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৯ জুন ২০১৮, ৫ আষাঢ় জ্যৈষ্ঠ ১৪২৫, ৫ শাওয়াল ১৪৩৯

আবু জাফর ওবায়দুল্লাহ

| ঢাকা , মঙ্গলবার, ১৯ জুন ২০১৮

image

জন্ম : ৮ ফেব্রুয়ারি, ১৯৩৪, বাহেরচর, বাবুগঞ্জ, বরিশাল

মৃত্যু : ১৯ মার্চ, ২০০১

আবু জাফর ওবায়দুল্লাহ বাংলাদেশের প্রখ্যাত কবি ও প্রাবন্ধিক। তার ডাক নাম ছিলো সেন্টু। তার বাবার নাম আব্দুল জব্বার খান, মা মাহজাবীন খাতুন। তিনি ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ হতে এমএ পাস করেন।

পড়াশোনা শেষে কিছুদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। পরে সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালনের পর বেশকটি মন্ত্রণালয়ের সচিব হিসেবেও কাজ করেন। অবসরের পর ১৯৮২ সালে কৃষি ও পানি সম্পদ মন্ত্রী হিসেবে দায়িত্ব লাভ করেন।

বাঙলা কাব্যের আঙ্গিক গঠনে এবং শব্দ যোজনার বিশিষ্ট কৌশল তার স্বাতন্ত্র্য চিহ্নিত করে। তিনি লোকজ ঐতিহ্যের ব্যাবহার করে ছড়ার আঙ্গিকে কবিতা লিখেছেন। প্রকৃতির রূপ ও রঙের বিচিত্রি ছবিগুলো তার কবিতাকে মাধুর্যমন্ডিত করেছে। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে রচিত তার কবিতা কোন এক মাকে আজও পাঠকের মুখে মুখে ফেরে। কবি আবু জাফর ওবায়দুল্লাহর কবিতা আমি কিংবদন্তির কথা বলছি তাকে পৌঁছে দিয়েছিলো জনপ্রিয়তার শিখরে।

সাতনরী হার, কখনো রং কখনো সুর, কমলের চোখ, আমি কিংবদন্তীর কথা বলছি, বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা, আমার সময় ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তিনি বাংলা একাডেমী পুরস্কার (১৯৭৯) ও একুশে পদক (১৯৮৫) পেয়েছেন।

ইন্টারনেট