• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৫, ১৮ শাবান ১৪৪০

গুগলিয়েলমো মার্কনি

| ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

image

জন্ম: ২৫ এপ্রিল, ১৮৭৪, রোম, ইতালি

মৃত্যু: ২০ জুলাই, ১৯৩৭, রোম, ইতালি

গুগলিয়েলমো মার্কনি বেতার যন্ত্রের সম্প্রচার পদ্ধতির উদ্ভাবক । তার বাবার নাম গিউসিপ মার্কনি। গিউসিপ ছিলেন ইতালির ভূস্বামী। তার মায়ের নাম অ্যানি জেমসন। বোলোগনায় অবস্থিত প্রখ্যাত ইতালীয় পদার্থবিদ অগাস্ত রিঘির ল্যাবে মার্কনি পড়াশোনা করেন। শৈশবেই তিনি বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে আগ্রহী হয়ে ওঠেন। তিনি লক্ষ্য করেন, স্ফুলিঙ্গ থেকে যে শব্দতরঙ্গের সৃষ্টি হয় তা বিনা তারেই কিছু দূর যেতে পারে। এরপর তিনি চার তলায় একটি ঘরে বসে বোতাম টিপে নিচতলার একটি বেল বাজিয়ে ফেললেন যেখানে তারের কোনো যোগাযোগ ছিল না।

মার্কনি ব্যবহারিক রেডিওগ্রাফ পদ্ধতি আবিষ্কার করেছিলেন। বেতার সম্প্রচার পদ্ধতির ভিত্তি স্থাপনের জন্য ১৯০৯ সালে কার্ল ফার্দিনান্দ ব্রাউনের সঙ্গে তিনি যৌথভাবে নোবেল পুরস্কার পান। লন্ডন জেনারেল পোস্ট অফিসের একটি কক্ষ থেকে পাশের বাড়ির কাছে বার্তা প্রেরণের মধ্য দিয়ে তার কাজ শুরু হয়। ১৮৯৯ সালে ইংলিশ চ্যানেলের একপার থেকে আরেকপারে বার্তা প্রেরিত হয়। তিনি ১৯০১ সালে আটলান্টিকের এপার থেকে ওপারে সফলভাবে বেতারসঙ্কেত পাঠাতে সক্ষম হন।

মার্কনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুর পর তার সম্মানে পৃথিবীর সর্বত্র রেডিও স্টেশনগুলোকে এক মিনিটের জন্য বন্ধ রাখা হয়। ইন্টারনেট