• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০, ৮ ফল্গুন ১৪২৬, ২৬ জমাদিউল সানি ১৪৪১

গণমাধ্যমে বঙ্গবন্ধু

| ঢাকা , শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২০

বিভিন্ন রাজনৈতিক দলের গুণাগুণ বিচার করার আহ্বান

নেত্রকোনার বিরাট জনসভায় জনাব সোহরাওয়ার্দীর বক্তৃতানির্বাচন বিলম্বিত করার কারসাজির বিরুদ্ধে হুঁশিয়ারি

(সংবাদদাতা প্রেরিত)

নেত্রকোনা, ১৫ জুন- কোন মহল হইতে আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠানকে বিলম্বিত করার প্রচেষ্টা করা হইলে তাহার বিরুদ্ধে রুখিয়া দাঁড়াইবার জন্য আওয়ামী লীগ প্রধান জনাব হোসেন শহীদ সোহরাওয়ার্দী অদ্য এখানে অনুষ্ঠিত এক অভূতপূর্ব জনসমাবেশে পাকিস্তান এবং বিশেষ করিয়া পূর্ব-পাকিস্তানের জনসাধারণের প্রতি আবেদন জানান। নেত্রকোনায় ইতিপূর্বে এত বিরাট জনসভা আর কখনও অনুষ্ঠিত হয় নাই।

আগামী এই নির্বাচন যুক্ত নির্বাচনের ভিত্তিতে অনুষ্ঠিত হইতে চলিয়াছে। জনাব সোহরাওয়ার্দী ভোট প্রদানের পূর্বে জনসাধারণকে বিভিন্ন রাজনৈতিক দলের গুণাগুণ বিচার করার জন্য অনুরোধ করেন।

শেখ মুজিবুর রহমান

প্রদেশে মুসলিম লীগের শাসন আমলে পূর্ব পাকিস্তান কীভাবে উহার অধিকার। হইতে বঞ্চিত হইয়াছে শেখ মুজিবুর রহমান তাহা বিস্তারিতভাবে ব্যাখ্যা করিয়া বলেন, কেন্দ্রে আওয়ামী লীগের তের মাসকাল শাসনকালে পূর্ব পাকিস্তানিদের দুর্ভিক্ষের হাত হইতে বাঁচাইবার জন্য জনাব শহীদ সোহরাওয়ার্দীই ৭০ কোটি টাকার চাল বিদেশ হইতে আমদানি করেন।

কেন্দ্রে মুসলিম লীগ এবং প্রদেশের যুক্তফ্রন্ট দ্বারাই এই দুর্ভিক্ষের সৃষ্টি হয়। জনাব শহীদ সোহরাওয়ার্দী পূর্ব পাকিস্তানকে টেষ্ট রিলিফ বাবত ১৪ কোটি টাকা প্রদান করেন। জনাব সোহরাওয়ার্দী যখন পূর্ব পাকিস্তানকে উহার ন্যায্য অংশ প্রদান করিতে শুরু করেন তখন পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠী জাতীয় পরিষদের কতিপয় পূর্ব পাকিস্তানি সদস্যের সহযোগিতায়। তাহাকে পদত্যাগ করিতে বাধ্য করেন।

দৈনিক মিল্লাত : ১৭ জুন ১৯৫৮