• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৫ ভাদ্র ১৪২৫, ৭ জিলহজ ১৪৩৯

স্বাগত ফিফা বিশ্বকাপ

| ঢাকা , বৃহস্পতিবার, ১৪ জুন ২০১৮

রাশিয়ার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে আজ শুরু হতে যাচ্ছে ফিফা বিশ্বকাপ। এটা ফিফা বিশ্বকাপের ২১তম আসর। উদ্বোধনী ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। এবারের আসরে ৫টি কনফেডারেশন থেকে ৩২টি দল প্রতিযোগিতা করবে। ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ১৫ জুলাই।

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশ কখনোই বাছাইপর্ব অতিক্রম করতে পারেনি। আমাদের নিকটতম কোন প্রতিবেশী দেশও চূড়ান্ত পর্বে খেলার সৌভাগ্য অর্জন করেনি। বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নিতে না পারলেও ফুটবল নিয়ে এ দেশের মানুষের উন্মাদনার অন্ত নেই। মূলত দক্ষিণ আমেরিকার দুটি দেশ ব্রাজিল ও আর্জেন্টিনাকে নিয়েই এ দেশের মানুষ উচ্ছ্বসিত হয়ে ওঠে। তবে ইউরোপের কোন কোন দেশের ফুটবল সমর্থকও কম নেই। বাস্তবিক কারণেই এশিয়া, আফ্রিকা বা উত্তর আমেরিকাকে নিয়ে ফুটবল বিশ্বকাপে মানুষের তেমন কোন প্রত্যাশা নেই। ১৯৩০ সালে শুরু হওয়ার পর এ পর্যন্ত ২০টি ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। ইউরোপ আর দক্ষিণ আমেরিকা ছাড়া আর কোন মহাদেশ আজ পর্যন্ত ফাইনালই খেলতে পারেনি। ২০টি আসরে মাত্র ১২টি দেশ ফাইনাল খেলতে পেরেছে। এর মধ্যে মাত্র ৮টি দেশ ঘুরেফিরে চ্যাম্পিয়ন হতে পেরেছে। সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। তারা পাঁচবার বিশ্বকাপ জিতেছে।

এবার কোন দেশ চ্যাম্পিয়ন হবে সেই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে আরও আগেই। শুধু ভক্ত-সমর্থকরাই নন, অনেক বিশেষজ্ঞও এ নিয়ে ভবিষ্যদ্বাণী করছেন। তবে ঘুরেফিরে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানির কথাই আসছে। এর বাইরে ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড, বেলজিয়াম এবং পর্তুগালের কথাও শোনা যাচ্ছে। আমরা জানি, এবারের চ্যাম্পিয়ন কে হবে- ফাইনালটা যে দল জিতবে। ফাইনাল জিততে হলে একটি দলকে সর্বোচ্চ নৈপুণ্যই প্রদর্শন করতে হবে। অতীতে দেখা গেছে, অনেক শক্তিশালী দল ফাইনালে গিয়ে সর্বোচ্চ নৈপুণ্য প্রদর্শনে ব্যর্থ হয়েছে। কোন কোন দল একক খেলোয়াড়নির্ভর। একক নৈপুণ্যে ফুটবল বিশ্বের সর্বোচ্চ আসর বাজিমাত করা কঠিন।

যে দেশই চ্যাম্পিয়ন হোক জয়ী হবে ফুটবল সেটাই আমাদের প্রত্যাশা। ফুটবল শুধু একটি খেলাই নয় এটা বিশ্ব সংস্কৃতি ও মানবতার মেলবন্ধন। রাজনৈতিক বিভেদ আর অর্থনৈতিক বৈষম্য ভুলে ৩২টি দেশ একমঞ্চে আবির্ভূত হবে, শত দেশের শত কোটি মানুষ তাদের ক্রীড়াশৈলী উপভোগ করবে। ফুটবল জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষে মানুষে মেলবন্ধন তৈরি করে। এটাই ফুটবল খেলার সবচেয়ে বড় সৌন্দর্য। স্বাগত ফিফা বিশ্বকাপ।